April 19, 2024, 8:49 am

আগামী ৫ জুন থেকে হজ ফ্লাইট শুরু

অনলাইন ডেস্ক।
ধর্ম মন্ত্রণালয় আগামী ৩১ মে’র পরিবর্তে ৫ জুন থেকে হজ ফ্লাইট চালুর সিদ্ধান্ত নিয়েছে।

সৌদি আরব তাদের প্রস্তুতি সম্পন্ন করতে না পারায় হজ ফ্লাইটের পূর্ব নির্ধারিত তারিখ ৩১ মে’র পরিবর্তে ৫ জুন থেকে চালুর অনুরোধ করে বাংলাদেশকে চিঠি দেয় সৌদি কর্তৃপক্ষ।

তাই মঙ্গলবার (২৪ মে) মন্ত্রণালয়ের এক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

এর আগে সোমবার (২৩ মে) বিকেলে বাংলাদেশকে চিঠি পাঠায় সৌদি কর্তৃপক্ষ।

সৌদি কর্তৃপক্ষের অনুরোধে ৫ জুন থেকে হজ ফ্লাইট পরিচালনার অনুরোধ জানিয়ে বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রণালয়কে ব্যবস্থা নিতে চিঠি পাঠিয়েছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।

ধর্ম মন্ত্রণালয়ের উপসচিব আবুল কাশেম মোহাম্মদ শাহীন সাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, ‘সৌদি সরকারের রুট টু মক্কা ইনিশিয়েটিভের আওতায় এবারের হজে যেতে হজযাত্রীদের সৌদি আরবের ইমগ্রেশন ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সম্পন্ন হওয়ার কথা রয়েছে। এ বিষয়ে সৌদি কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার পরিপ্রেক্ষিতে আগমী ৩১ মে প্রথম হজ ফ্লাইট পরিচালনার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। পাশাপাশি সব ধরনের প্রস্তুতিও নেওয়া হয় ধর্মবিষয়ক মন্ত্রণালয় থেকে।কিন্তু সোমবার সৌদি কর্তৃপক্ষের প্রতিনিধি ধর্মবিষয়ক মন্ত্রণালয়ে এসে জানান যে, রুট টু মক্কা ইনিশিয়েটিভের জন্য ৪০ জন জনবলসহ সৌদি টিম ঢাকায় পৌঁছাবে আগামী ২ জুন।’

তাছাড়া প্রি-অ্যারাইভাল ইমিগ্রেশন কার্যক্রম বাস্তবায়নের জন্য এখনো ঢাকায় এসে পৌঁছেনি প্রয়োজনীয় যন্ত্রপাতি।এ সব যন্ত্রপাতি সৌদি টিমের সঙ্গে ঢাকায় আসবে। ওই যন্ত্রপাতি শাহজালাল বিমানবন্দরে ইনস্টল করতে কিছু সময় লাগবে। ফলে আগামী ৫ জুনের আগে ঢাকা থেকে হজযাত্রীদের প্রি-অ্যারাইভাল ইমিগ্রেশন সম্পন্ন করতে সৌদি আরবের পক্ষে সম্ভব হবে না।

এর আগে সোমবার সকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর পরিদর্শন শেষে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী জানান, ফ্লাইট চালু নির্ভর করছে সৌদি আরবের অনুমতির ওপর। নির্ধারিত সময়ে ফ্লাইট চালু করতে প্রস্তুত আমরা। অনুমতি মিললেই চালু হবে হজযাত্রী পরিবহন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :