August 11, 2022, 9:43 pm

আধুনিক জ্ঞাননির্ভর সম্প্রীতি সমৃদ্ধ জাতি গড়তে সরকার বদ্ধপরিকর : স্বরাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, মুক্তিযুদ্ধের অঙ্গীকার অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে আধুনিক জ্ঞাননির্ভর সম্প্রীতি সমৃদ্ধ জাতি গঠনে সরকার বদ্ধপরিকর।
আজ সকালে ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) ’র ৫১তম প্রতিষ্ঠা বার্ষিকী ও গণপ্রকৌশল দিবসের র‌্যালিপূর্ব আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
আইডিইবি’র সভাপতি এ কে এম এ হামিদের সভাপতিত্বে র‌্যালিপূর্ব আলোচনায় স্বাগত ও সূচনা বক্তব্য রাখেন আইডিইবি’র সাধারণ সম্পাদক মোঃ শামসুর রহমান।
আসাদুজ্জামান খান কামাল বলেন, দেশে কোনভাবেই সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করতে দেয়া হবে না। যারা সাম্প্রদায়িক দাঙ্গা সৃষ্টি করে দেশে অস্থিতিশীল পরিবেশ তৈরি করে রাজনৈতিক সুবিধা নিতে চায়, তাদের যে কোন মূল্যে দমন করা হবে।
তিনি বলেন, বঙ্গবন্ধু আধুনিক জ্ঞান ও কর্মশক্তিতে বলীয়ান শিক্ষা দর্শনের ভিত্তিতে দেশে সোনার মানুষ তৈরি করতে চেয়েছিলেন, স্বাধীনতা অর্থবহ করার লক্ষ্যে ব্যাপক কার্যক্রম গ্রহণ করেছিলেন। কিন্তু স্বাধীনতা বিরোধীচক্র বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে সেই পথ রুদ্ধ করে দেশকে পেছনে ঠেলে দিয়েছে। পিছিয়ে পড়া সেই বাংলাদেশকে এগিয়ে নেবার জন্য জননেত্রী শেখ হাসিনা নিরলস পরিশ্রম করে যাচ্ছেন। প্রধানমন্ত্রীর কর্মভিশন বাস্তবায়নের মধ্য দিয়ে দেশ আজ উন্নয়নের অগ্রযাত্রায় এগিয়ে যাচ্ছে। দেশের মাথাপিছু আয় ২ হাজার ৫৫৪ ডলারে উন্নীত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন দর্শন ধারণ করে বঙ্গবন্ধু’র আরাধ্য সোনার বাংলা নির্মাণে প্রকৌশল কর্মকান্ড বাস্তবায়নে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালনের জন্য মন্ত্রী পরামর্শ দেন।
বঙ্গবন্ধুর রাজনৈতিক অঙ্গীকার ও কর্মচেতনাকে প্রাধান্য দিয়ে এবারের গণপ্রকৌশল দিবসের প্রতিপাদ্য “সম্প্রীতির সমৃদ্ধ জাতি গঠনে আধুনিক জ্ঞান ও কর্মশক্তিতে বলীয়ান শিক্ষা’ নির্ধারণ করায় মন্ত্রী আইডিইবিকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে বলেন, প্রযুক্তি নির্ভর দক্ষ বাংলাদেশ নির্মিত হলে অর্থনৈতিক মুক্তি ত্বরান্বিত হবে। যারা বাংলাদেশের অগ্রগতির পথ রোধ করতে ষড়যন্ত্র চালাচ্ছে তারা কখনো সফল হবে না উল্লেখ করে মন্ত্রী বলেন, জননেত্রী শেখ হাসিনার সুদৃঢ় নেতৃত্বে দক্ষ বাংলাদেশ প্রতিষ্ঠিত হবে। কারিগরি দক্ষতা সম্পন্ন জনশক্তি নৈতিক দায়বোধ থেকে প্রযুক্তির অন্তর্নিহিত শক্তিকে কাজে লাগিয়ে গণমানুষের জীবনমানে প্রভাব বিস্তার করতে পারলেই প্রযুক্তির আবেদনে সকল পশ্চাৎ ধারণার অবসান ঘটবে। তিনি বলেন, জ্ঞান বিজ্ঞানের এ যুগে জাতীয় অস্তিত্ব রক্ষায় প্রযুক্তি জ্ঞান সীমিত রাখার সুযোগ নেই।
স্বাগত বক্তব্যে সাধারণ সম্পাদক মোঃ শামসুর রহমান বলেন, আধুনিক জ্ঞান ও কর্মশক্তিতে বলীয়ান নাগরিক ছাড়া দেশকে সমৃদ্ধির দিকে এগিয়ে নেয়া সম্ভব নয়।
আলোচনার পর বেলুন ও পায়রা উন্মুক্ত করে গণপ্রকৌশল দিবসের র‌্যালির আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এ সময় জনগণের দৃষ্টি আকর্ষণের জন্য বিভিন্ন শ্লোগান সম্বলিত ফেস্টুন, ব্যানার প্রদর্শন করা হয়।

Leave a Reply

Your email address will not be published.

     আরও সংবাদ :