July 1, 2022, 2:02 pm

আল্লাহর দান সেই বিরিয়ানির মাংস আসলে কুকুরের নয়

সুচিত্রা রায়,স্টাফ রিপোর্টার।

সাভারের আশুলিয়ায় বিরিয়ানির মাংস নিয়ে তুলকালাম কান্ডের পর সেই মাংসের নমুনা ল্যাবটেস্টের জন্য পাঠিয়েছিল আশুলিয়া থানা পুলিশ। কুকুরের মাংস বলে অভিযোগ তুলে বিভিন্ন গণমাধ্যমে সেই সংবাদ ভাইরাল হয়ে যায় দেশজুড়ে। অবশেষে ২৬ দিন পর জানা গেল সেই মাংস আসলে কুকুরের নয়, সেটি কোন তৃণভোজী প্রাণীর।

শনিবার (১১ জুন) রাত ১০ টায় এ তথ্য নিশ্চিত করেন আশুলিয়া থানার এসআই সুব্রত রায়। তিনি বলেন, প্রাণিসম্পদ অধিদপ্তরের কেন্দ্রীয় রোগ অনুসন্ধান গবেষণাগারের বৈজ্ঞানিক কর্মকর্তারা এটি পরীক্ষানীরিক্ষা করে রিপোর্ট দিয়েছেন যে মাংসটি কুকুরের নয়। তবে তাহলে কিসের মাংস এমন প্রশ্নে তিনি আরো বলেন, মুলত অভিযোগের ভিত্তিতে আমরা নুমনা দিয়ে জানতে চেয়েছিলাম এটি কুকুরের মাংস কিনা ! সে অনুযায়ী রিপোর্ট দিয়েছে।

রিপোর্ট বিশ্লেষণ করে জানা যায়, মলিক্যুলার টেস্ট বা আণবিক পরীক্ষার ফলাফল বলছে এটি কুকুরের মাংস নয়। কেন্দ্রীয় রোগ অনুসন্ধান গবেষণাগার এর মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা(ভারপ্রাপ্ত) মোঃ গোলাম আজম চৌধুরী স্বাক্ষরিত এক রিপোর্টে এ তথ্য জানানো হয়েছে।

এ ব্যাপারে ডঃ গোলাম আজম চৌধুরী বলেন, আমরা মাংসের নমুনা পিসিআর টেস্ট ও মলিক্যুলার টেস্ট করে দেখেছি সেটি কুকুরের মাংস না। তবে কিসের মাংস, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, নমুনা দিয়ে আসলে এটি কুকুরের মাংস কিনা তা জানতে চাওয়া হয়েছিল। তাই আমরা লিখিত ভাবে শুধু সেই অংশই উল্লেখ করেছি। তবে বিভিন্ন পরীক্ষা নিরীক্ষার মাধ্যমে আমরা নিশ্চিত হয়েছি যে সেটি বোভাইন বা তৃণভোজী প্রাণী যেমন গরু ,ছাগল, মহিষ কিংবা ভেড়ার মাংস। এই চারটি প্রাণীর মধ্যে যেকোন একটি প্রাণীর মাংস এটি।

সাভার উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মোঃ সাজেদুল ইসলাম বলেন, ল্যাবটেস্টের রিপোর্ট আশুলিয়া থানা পুলিশের কাছে পাঠিয়ে দেয়া হয়েছে। সেখানে উল্লেখ করা হয়েছে যে আমরা যেই স্যাম্পল পাঠিয়েছি তা কুকুরের মাংস নয়। এর আগে আশুলিয়া থানা পুলিশ মাংস টেস্টের জন্য আমাদের কাছে দিয়েছিল। আমাদের এখানে ল্যাব না থাকায় আমরা ঢাকায় পাঠিয়েছিলাম সেই স্যাম্পল।

এর আগে গত ১৫ মে সাভারের আশুলিয়ায় নরসিংহপুরে আল্লাহর দান বিরিয়ানি হাউস-৫ নামক একটি হোটেলে ভোক্তা এক নারীর অভিযোগে বিরিয়ানির মাংস নিয়ে সন্দেহের জেরে তুলকালাম কান্ড ঘটেছিল। এ ঘটনায় হোটেলমালিককে সন্দেহভাজন হিসেবে গ্রেফতারও করেছিল পুলিশ।

Leave a Reply

Your email address will not be published.

     আরও সংবাদ :