June 30, 2022, 2:04 am

আশুলিয়ায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন

সুচিত্রা রায়,স্টাফ রিপোর্টার:

আশুলিয়ায় বাসা বাড়িতে গ্যাসের অবৈধ সংযোগ ও পাইপলাইন অপসারণের লক্ষ্যে তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড সাভার জোনাল অফিসের ব্যবস্থাপক আবু সাদাত মো. সায়েমের নেতৃত্বে অভিযান চালানো হয়েছে।

বুধবার (১৮মে) সকাল থেকে সন্ধ্যা অবধি আশুলিয়া থানাধীন কাঠগড়া এলাকার পালোয়ান পাড়া,মোল্লাবাড়ি,বালুর মাঠ এলাকায় এ অভিযান চালান। এসময় দেড় কিলোমিটার এলাকার প্রায় তিন’শ বাসা বাড়ির অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করা হয়।

তবে গত দেড়মাস আগেই এএলাকায় বাসা বাড়িতে নেয়া গ্যাসের অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করাসহ পাইপ জব্দ করা হয়ে ছিল। একই এলাকায় গত এক বছরে মোট তিনবার অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে বলে জানিয়েছেন এলাকাবাসী।

দিনে বিচ্ছিন্ন হলেও তিতাসের অসাধু কর্মকর্তাদের যোগসাজশে এলাকার প্রভাবশালীরা রাতেই ফের বিচ্ছিন্ন সংযোগ জোড়া লাগিয়ে হাতিয়ে নিচ্ছে মোটা অংকের টাকা এমই দাবি ভুক্তভোগীদের। তবে তিতাসের এক কর্মকর্তা জানিয়েছেন, অবৈধ সংযোগদাতাসহ বাড়িওলাদের নামে মামলা দিলে আইনের ফাঁকফোকর ডিঙ্গিয়ে আদালতে অল্প কিছু টাকা জড়িমা দিয়ে জামিনে চলে আসে, এতে করে অবৈধ সংযোগ দেয়া এবং নেয়ার প্রবণতা আরো বৃদ্ধি পাচ্ছে।

ইমরান খান নামের এক দোকানি বলেন, কদিন আগে লাইন কেটেছিল। যেদিন কাটে সেদিন রাতেই আবার লাইন জোরা লাগিয়ে দেয়। একাজে তিতাসের লোকজন জড়িত আছে। না হোলে একাজে কেউ সাহস পাবেনা। টাকা লেনদেনে সমস্যা হলেই তিতাসগ্যাসের লোক এসে লাইন কাটে।
অটো চালক মাসুদ জানান, তিন চারমাস পরপর গ্যাসের অফিস থেকে টাকা নিতে আসে, তাও বাড়িওলারা দেয় না। এইজন্যই লাইন কেটে দিয়ে যায়। আমারা আছি চরম বিপদে! লাইন কাটলেই সিলিন্ডার কিনতে হয়। এবছর এখানে তিনবার লাইন কাটলো। স্থায়ি কোনো সমাধা নেই।

সাভার জোনাল অফিসের সহ.ব্যবস্থাপক আনিসুর রহমান বলেন, এএলাকায় অবৈধ গ্যাস সংযোগগুলো পরপর তিনবার বিচ্ছিন্ন করেছি। এখানকার বাড়ির মালিকদের নামে মামলাও দেওয়া হয়েছে। এই আবৈধ গ্যাস সংযোগ দাতা ও ব্যবহারকারীদের নামে আশুলিয়া থানায় সর্বমোট ৪৬ টি মামলা দায়ের করা হয়েছে। কিন্তু তারা আদালতে গিয়ে এক থেকে দুই হাজার টাকা জরিমানা দিয়ে মামলায় জামিন নিয়ে চলে আসে। মামলা জামিনের জন্য সামান্য টাকা হাওয়ায় এঁদের ভিতর কোন ভয় কাজ করে না। আদালত থেকে এই অবৈধ সংযোগ নেয়ার দায়ে অর্থদণ্ড বাড়িয়ে দিলে গ্যাসের অবৈধ সংযোগ নিতে ভয় পেত এরা।

এব্যাপরে সাভার জোনাল অফিসের ব্যবস্থাপক আবু সাদাৎ মো. সায়েম বলেন,কাঠগড়ার মোল্লা পাড়া পালোয়ান পাড়া এবং বালুর মাঠ এলাকায় তিন’শ বাসা বাড়ির অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। এর আগে রমজান মাসে এএলাকায় অভিযান চালিয়ে এই সংযোগগুলো বিচ্ছিন্ন করা হয়ে ছিল। একাজে যারা জড়িত তদন্ত করে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।
এ অভিযানে উপস্থিত ছিলেন তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড সাভার জোনাল অফিসের বিভিন্ন কর্মকর্তাসহ আশুলিয়া থানা পুলিশ।

Leave a Reply

Your email address will not be published.

     আরও সংবাদ :
BengaliEnglish