February 1, 2023, 7:34 pm

ইউক্রেনকে নতুন অস্ত্র দেওয়ার প্রতিশ্রুতি পশ্চিমা মিত্রদের

যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় মিত্ররা রাশিয়ার সাথে ইউক্রেনের যুদ্ধের পরবর্তী ধাপের জন্য সামরিক সহায়তা বিষয়ে একটি গুরুত্বপূর্ণ বৈঠকের প্রাক্কালে কিয়েভকে সাঁজেয়া যান, কামান এবং অন্যান্য যুদ্ধোপকরণ নতুন করে সরবরাহ করার ঘোষণা দিয়েছে।
পেন্টাগন ইউক্রেন বাহিনীকে শক্তিশালী করার জন্য ২শ’ ৫০ কোটি ডলার মূল্যের ব্র্যাডলি যুদ্ধ যান, সেনা বাহক সাঁজোয়া যান, বিমান প্রতিরক্ষা ব্যবস্থা এবং কয়েক হাজার রকেট ও কামানের গোলা সরবরাহের একটি দীর্ঘ তালিকা প্রকাশ করেছে।
এদিকে ব্রিটেন জানিয়েছে, তারা ইউক্রেনে ৬শ’ সালফার ক্ষেপণাস্ত্র পাঠাবে।
ডেনমার্ক বলেছে, তারা কিয়েভকে ফ্রান্সের তৈরি ১৯টি সিজার হাউইটজার দিবে।
সুইডেন দেশটিকে তাদের আর্চার আর্টিলারি সিস্টেম দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। এটি একটি আধুনিক মোবাইল হাউইটজার যা হাতে পাওয়ার জন্য কিয়েভ কয়েক মাস ধরে অনুরোধ জানিয়ে আসছে।
যুদ্ধবিধ্বস্ত দেশ ইউক্রেনকে তারা আরো কি সহায়তা দিতে পারে তা নিয়ে আলোচনা করতে জার্মানির রামস্টেইনে ন্যাটোর সদস্য ৩০টি দেশসহ প্রায় ৫০টি দেশের প্রতিরক্ষা ও অন্যান্য কর্মকর্তারা মিলিত হওয়ার এক দিন আগে এসব অস্ত্র দেওয়ার ঘোষণা আসলো।
জার্মান আলোচনার প্রাক্কালে জেলেনস্কি বৃহস্পতিবার রাতে বলেন, কিয়েভ ওই আলোচনা থেকে ‘দৃঢ় সিদ্ধান্ত’ এবং ‘যুক্তরাষ্ট্রের কাছ থেকে একটি শক্তিশালী সামরিক সহায়তা প্যাকেজ’ আশা করে।

Leave a Reply

Your email address will not be published.

     আরও সংবাদ :