September 30, 2022, 3:05 am

ইউক্রেন যুদ্ধের শেষ দেখতে চায় যুক্তরাষ্ট্র, জাতিসংঘে ভাষণে বাইডেন

অনলাইন ডেস্ক।।
ইউক্রেন যুদ্ধের শেষ দেখতে চায় যুক্তরাষ্ট্র। জাতিসংঘের ৭৭ তম অধিবেশনের বক্তব্যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এই মন্তব্য করেছেন। প্রেসিডেন্ট বাইডেন বলেন, উপযুক্ত শর্তে যুক্তরাষ্ট্র এই যুদ্ধ সমাপ্ত চায়। সেই শর্ত যেখানে আমরা সবাই স্বাক্ষর করেছি–খেয়ালের বশে কোনো দেশের অঞ্চল দখল করা যাবে না।

তবে রাশিয়া এই নীতির বিপক্ষে দাঁড়াচ্ছে বলে মন্তব্য করেন তিনি।
বক্তব্যের শুরুতে বাইডেন বলেন, গেল বছর বিশ্ব ব্যাপক বিপর্যয় দেখেছে। এখন এক ব্যক্তির নৃশংস ‘অপ্রয়োজনীয় যুদ্ধ’ প্রত্যক্ষ করছে। জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের এক প্রসিদ্ধ সদস্য (রাশিয়া) প্রতিবেশী দেশে আক্রমণ করেছে।

মস্কো লজ্জাজনকভাবে জাতিসংঘের সনদের মৌলিক নীতিমাল লঙ্ঘন করেছে।
পুতিন আজ (বুধবার) পারমাণবিক অস্ত্রের হুমকি দিয়েছেন উল্লেখ করে বাইডেন বলেন, তিনি ইউরোপের বিরুদ্ধে পারমাণবিক অস্ত্রের হুমকি দিয়েছেন। তারা কি ভয়ঙ্কর কর্মকাণ্ড করছে বিশ্ব সম্প্রদায়কে সেটা দেখা উচিত। এ সময় তিনি বলেন, পরমাণু যুদ্ধে জেতা সম্ভব নয় এবং পরমাণু যুদ্ধ অবশ্যই সংঘটিত হওয়া উচিত নয়।
রাশিয়াকে হুমকি দেয়া হয়েছে, এ কারণে ইউক্রেনে আক্রমণ; পুতিনের এমন বক্তব্যের জবাবে বাইডেন বলেন, কেউই রাশিয়াকে হুমকি দেয়নি বরং রাশিয়া সংঘাত চেয়েছে। অধিবেশনে উপস্থিত বিশ্ব নেতাদেরকে বাইডেন সরাসরি বলেন, রাশিয়ার যুদ্ধ দেখে রক্ত হিম হওয়া উচিত।

Leave a Reply

Your email address will not be published.

     আরও সংবাদ :