December 3, 2022, 12:57 am

ইউরিক অ্যাসিড কন্ট্রোলে আনে ৫ ফল, ওষুধও হয়তো খেতে হবে না

দৈনিক পদ্মা সংবাদ।
visit for bangla latest update news 24/7 www.padmasangbad.com
দেশ-বিদেশের জনপ্রিয় একটি অনলাইন নিউজ পোর্টাল।

কিছু ফল ইউরিক অ্যাসিড কমায়
তাদের ডায়েটে অন্তর্ভুক্ত করার প্রভাব দৃশ্যমান
ইউরিক অ্যাসিডের পরিমাণ কমতে শুরু করে
Uric Acid Diet:

সুস্থ জীবন যাপনের জন্য শরীরকে রোগমুক্ত রাখা প্রয়োজন। ইউরিক অ্যাসিডের বৃদ্ধি এমন একটি সমস্যা যাতে শরীর অতিরিক্ত ইউরিক অ্যাসিড শোষণ করতে পারে না এবং এটি স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে। শরীরে পিউরিনের পরিমাণ বেশি হলে ইউরিক অ্যাসিডের মাত্রাও বেড়ে যায়। একই সময়ে, জয়েন্টগুলিতে ইউরিক অ্যাসিডের স্ফটিক বা ক্রিস্টাল জমা হয়, যার ফলে হাঁটু ও হাত এবং পায়ের আঙ্গুলগুলিতে ব্যথা হয়। এখানে এমন কিছু ফলের কথা বলা হচ্ছে যা রক্তে ইউরিক অ্যাসিড দ্রবীভূত করতে সাহায্য করবে এবং শরীর থেকে অতিরিক্ত ইউরিক বের করে দিতেও প্রভাব ফেলবে।

ইউরিক এসিড কমায় এই ফল
চেরি
যে অ্যান্টিঅক্সিডেন্টগুলি চেরিকে তাদের উজ্জ্বল লাল রঙ দেয় তা শরীরের প্রদাহ কমাতে কার্যকর। ইউরিক অ্যাসিড কমাতে চেরি খাওয়া যেতে পারে। এগুলিকে সাধারণভাবে খাওয়া যেতে পারে বা এগুলি স্মুদি এবং শেক তৈরি করে খাওয়া যায়।

কিউই
কিউই খেলে স্বাস্থ্যের জন্য অনেক উপকার পাওয়া যায়, এটি শুধু ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণে সাহায্য করে না, শরীরকে বিভিন্ন সমস্যা থেকে মুক্ত করে। এতে ভিটামিন সি, ভিটামিন ই, ফোলেট এবং পটাশিয়ামও ভালো পরিমাণে পাওয়া যায়। এটি একটি দামি ফলও। আপনি যদি এটিকে আপনার খাদ্যের অংশ করে তোলেন তবে আপনার স্বাস্থ্যের উপর এর প্রভাব স্পষ্টভাবে দৃশ্যমান হবে।

আরও খবর,
নভেম্বরে কমবে মূল্যস্ফীতি, ডিসেম্বরে স্বাভাবিক!
 

কলা
পিউরিন বাড়লে শরীরে ইউরিক অ্যাসিডের পরিমাণও বেড়ে যায়। কলা এমন একটি ফল যা শরীরে পিউরিনের পরিমাণ কমাতে ভালো প্রভাব দেখায়। গেঁটেবাত, বিশেষ করে ইউরিক অ্যাসিডে আক্রান্তদের জন্য কলা উপকারী প্রমাণিত হয়।

আপেল
ইউরিক অ্যাসিড থেকে মুক্তি পেতে ফাইবার সমৃদ্ধ আপেল খাওয়া যেতে পারে। ফাইবার ইউরিক অ্যাসিড কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এ ছাড়া অ্যাপেল ভিনেগারকেও ডায়েটের অংশ করা যেতে পারে। আপনি আপেল প্লেইন খেতে পারেন বা এক গ্লাস জলে এক চামচ আপেল ভিনেগার মিশিয়ে পান করতে পারেন।

কমলা
বেশিরভাগ সাইট্রাস ফল ইউরিক অ্যাসিড কমাতে কার্যকর প্রমাণিত, কমলাও সেই ফলগুলির মধ্যে একটি। এটি শরীর থেকে টক্সিন বের করতে সহায়ক। এর প্রভাব ইউরিক অ্যাসিড কমাতেও দেখা যায়। ভিটামিন সি সমৃদ্ধ কমলা খাওয়ার পাশাপাশি এর জুসকেও ডায়েটের অংশ করতে পারেন।

Disclaimer: এই বিষয়বস্তু শুধুমাত্র পরামর্শ সহ সাধারণ তথ্য প্রদান করে। এটা কোনোভাবেই যোগ্য চিকিৎসা মতামতের বিকল্প নয়। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা একজন বিশেষজ্ঞ বা আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন। আজতক বাংলাা এই তথ্যের দায় স্বীকার করে না।
সুত্রঃ আজতাক বাংলা।

Leave a Reply

Your email address will not be published.

     আরও সংবাদ :