January 28, 2023, 12:43 pm

ইরাকে নতুন প্রেসিডেন্ট-প্রধানমন্ত্রী

কুর্দি রাজনীতিক আব্দুল লতিফ রাশিদকে দেশের প্রেসিডেন্ট নির্বাচিত করেছে ইরাকের পার্লামেন্ট। নির্বাচিত হয়েই তিনি মোহাম্মদ শিয়া আল সুদানিকে প্রধানমন্ত্রী মনোনীত করেছেন।

এর মাধ্যমে গত বছরের অক্টোবরে হওয়া জাতীয় নির্বাচনের পর থেকে এক বছর ধরে চলা রাজনৈতিক অচলাবস্থার অবসান হল।

৭৮ বছর বয়সী রশিদ এখন আরেক কুর্দি রাজনীতিবীদ ও প্রেসিডেন্ট বারহাম সালেহের স্থলাভিষিক্ত হবেন। বৃহস্পতিবার প্রেসিডেন্ট নির্বাচনে দুই দফা ভোট অনুষ্ঠিত হয়। এ নির্বাচনে আবদুল রশিদ পেয়েছেন ১৬০ ভোট। অন্যদিকে বারহাম সালেহ পেয়েছেন ৯৯ ভোট।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, ব্রিটেনে পড়াশোনা করা প্রকৌশলী রাশিদ (৭৮) ২০০৩ থেকে ২০১০ পর্যন্ত ইরাকের পানিসম্পদ মন্ত্রী ছিলেন। তিনি দ্বিতীয় মেয়াদের জন্য প্রেসিডেন্ট প্রার্থী বারহাম সালিহর বিরুদ্ধে জয় পান।

রাশিদ পার্লামেন্টের সবচেয়ে বড় জোট কোঅর্ডিনেশন ফ্রেমওয়ার্কের মনোনীত প্রধানমন্ত্রী প্রার্থী সুদানিকে সরকার গঠনের আমন্ত্রণ জানান। কোঅর্ডিনেশন ফ্রেমওয়ার্ক ইরানের মিত্র দলগুলোর একটি জোট।

সুদানি (৫২) এর আগে ইরাকের মানবাধিকার মন্ত্রীর পাশাপাশি শ্রম ও সমাজকল্যাণ মন্ত্রী ছিলেন।

ইরাকের প্রেসিডেন্ট মূলত একটি আনুষ্ঠানিক পদ। ঐতিহ্যগতভাবে একজন কুর্দি এ পদ পেয়ে থাকেন। কিন্তু একটি নতুন সরকার গঠনের পথে এ ভোট খুব গুরুত্বপূর্ণ পদক্ষেপ, নির্বাচনের পর থেকে দেশটির রাজনীতিকরা এটিই করতে ব্যর্থ হচ্ছিলেন।

Leave a Reply

Your email address will not be published.

     আরও সংবাদ :