February 29, 2024, 2:19 am

এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ, পাস ৯৫.২৬ শতাংশ!

অনলাইন ডেস্ক।

এইচএসসি রেজাল্ট ২০২১ দেখার নিয়ম নিয়ে এখানে বিস্তারিত আলোচনা করা হলো। ১৩ ফেব্রুয়ারি ২০২২ তারিখ দুপুর থেকে ওয়েবসাইটে এইচএসসি ও সমমানের পরীক্ষার বিস্তারিত ফলাফল বা মার্কশিট পাওয়া যাবে। এছাড়া যেকোনো মোবাইল অপারেটর থেকে এসএমএসের মাধ্যমেও ফলাফল জানা যাবে।

২০২১ সালের এইচএসসি রেজাল্ট কিভাবে হবে বা কিভাবে ৩ বিষয়ের পরীক্ষায় পুরো ফলাফল নির্ধারণ হবে, এ ব্যাপারে অনেকেই জানতে চেয়েছেন। ১৩ ফেব্রুয়ারি ২০২২ তারিখ দুপুরে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল (সব বোর্ড) প্রকাশিত হবে।

এছাড়া এইচএসসি রেজাল্ট কিভাবে পাবেন? ওয়েবসাইট ও এসএমএসের মাধ্যমে এইচএসসি ও সমমানের ফলাফল জানা যাবে।

২০২১ সালের এইচএসসি, আলিম, এইচএসসি ভোকেশনাল, এইচএসসি ব্যবসা ব্যবস্থাপনা ও ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষার ফলাফল একই সঙ্গে ১৩ ফেব্রুয়ারি ২০২২ ১২.১৫টার দিকে প্রকাশিত হয়েছে।

এইচএসসি ও সমমানের পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছেন ১ লাখ ৮৯ হাজার ১৬৯ জন। এর মধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীন এইচএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছেন ১ লাখ ৭৮ হাজার ৫২২ জন। মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীন আলিম পরীক্ষায় জিপিএ–৫ পেয়েছেন ৪ হাজার ৮৭২ জন। আর কারিগরি শিক্ষা বোর্ডের অধীন জিপিএ-৫ পেয়েছেন ৫ হাজার ৭৭৫ জন।

এইচএসসি ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ৯৫.২৬ শতাংশ।

২০২১ সালের ডিসেম্বরে নেওয়া হয় এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১১টি শিক্ষা বোর্ডের ১৩ লাখ ৯৯ হাজারের বেশি শিক্ষার্থী এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেয়। গতবারের চেয়ে এবার ৩৩ হাজার ৯০১ পরীক্ষার্থী বেশি ছিল।

২০২১ সালের এইচএসসি রেজাল্ট কিভাবে হবে বা কিভাবে ৩ বিষয়ের পরীক্ষায় পুরো ফলাফল নির্ধারণ হবে, এ ব্যাপারে অনেকেই জানতে চেয়েছেন। করোনার কারণে ২০২১ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা বিভাগভিত্তিক ৩টি নৈর্বাচনিক বিষয়ে ৬টি পত্রে অনুষ্ঠিত হয়েছে। গ্রুপভিত্তিক তিনটি বিষয়ে নম্বর ও সময় কমিয়ে দেড় ঘণ্টার পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

এইচএসসি ফলাফল ২০২১
এইচএসসি রেজাল্ট কিভাবে নির্ধারণ হবে
জেএসসি ও সমমান এবং এসএসসি ও সমমান পরীক্ষার নম্বরের ভিত্তিতে এইচএসসি ও সমমানের সাবজেক্ট ম্যাপিং করে আবশ্যিক বিষয় ও চতুর্থ বিষয়ের নম্বর দেওয়া হবে। শিক্ষার্থীর রেজিস্ট্রেশন নম্বর অনুযায়ী ৪র্থ বিষয়ের নম্বর সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষা ২০২১-এর ফলাফলে যোগ করা হবে।

এইচএসসি মার্কশিটসহ ফলাফল দেখার নিয়ম
প্রতি বছরের মতো এবারও ফলাফল প্রকাশের দিন থেকে এসএমএস ও ওয়েবসাইটের (http://www.educationboardresults.gov.bd) মাধ্যমে এইচএসসি ও সমমানের ফলাফল জানা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :