December 3, 2022, 12:58 am

কলকাতার দুয়ারে আগাম কড়া নাড়ছে শীত, এক ধাক্কায় পারদ নেমে গেল দুই ডিগ্রি!

দৈনিক পদ্মা সংবাদ।
Visit for latest bangla news24/7
www.padmasangbad.com
দেশ-বিদেশের জনপ্রিয় একটি অনলাইন নিউজ পোর্টাল।

কলকাতায় পুরোদস্তুর শীতের আমেজ। সকাল থেকেই সারা কলকাতা জুড়ে শুরু হয়েছে হিমেল হাওয়ার পরশ। সেই সঙ্গে কোথাও কোথাও হালকা কুয়াশার দেখা মিলছে। এসবের মাঝেই শহরের তাপমাত্রা কমে গেল প্রায় দুই ডিগ্রি সেলসিয়াস। গত কয়েকদিন ধরেই ভোরের দিকে বেশ ঠান্ডা পড়ছে শহরে। শহরের পাশাপাশি শহরতলী গুলিতে অনুভূত হতে শুরু করেছে শীতের আমেজ। সকালে শীত থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে এই শীত উধাও হয়ে যাচ্ছে। রোদের তেজ যত বাড়ছে, ততই যেন চড়ছে তাপমাত্রার পারদ।

রবিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.৮ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিক এর থেকে এই তাপমাত্রা ১ ডিগ্রি কম। অন্যদিকে রবিবার সর্বোচ্চ তাপমাত্রা হতে পারে ৩০.৬ ডিগ্রি সেলসিয়াস। শনিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.১ ডিগ্রি সেলসিয়াস যা রবিবার দুই ডিগ্রি কমেছে। তাপমাত্রা কমেছে দক্ষিণ বঙ্গের অন্যান্য জেলাগুলিতে। আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, রবিবার কলকাতায় সারাদিন আকাশ পরিস্কার থাকবে। সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা ৩০ থেকে ১৯ ডিগ্রি সেলসিয়াস এর মধ্যে ঘোরাফেরা করবে। তবে বৃষ্টির এখনই কোন সম্ভাবনা নেই। গত ২৪ ঘন্টাতে একফোঁটাও বৃষ্টি হয়নি পশ্চিমবঙ্গে।

শনিবার আলিপুর হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, আগামী কয়েকদিনের মধ্যে তাপমাত্রা বেশ কিছুটা কমতে পারে। প্রায় দুই থেকে তিন ডিগ্রি পর্যন্ত নামতে পারে পারদ। কলকাতার পাশাপাশি দক্ষিণ বঙ্গের অন্যান্য জেলা এবং পশ্চিমের বেশ কিছু জেলায় আগামী কয়েকদিনে শীতের দাপট বাড়বে। আবহাওয়াবিদরা বলছেন, নভেম্বর মাসের মাঝামাঝি হয়ে গেলে ও এখনো পর্যন্ত পশ্চিমী ঝঞ্ঝার কারণে উত্তরে হাওয়া প্রবেশ করতে পারছিল না পশ্চিমবঙ্গে। কিন্তু এবার পশ্চিমী ঝঞ্ঝা সরে যাওয়ার কারণে পশ্চিমবঙ্গে উত্তরের হাওয়া বইতে শুরু করবে খুব শীঘ্রই। ফলে ক্রমেই দুই বঙ্গের তাপমাত্রা নিম্নমুখী হবে। সিকিমে তুষারপাতের পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

সুত্রঃ ভারত বার্তা বাংলা নিউজ।

Leave a Reply

Your email address will not be published.

     আরও সংবাদ :