May 26, 2022, 4:10 am

কাঁদতে কাঁদতে ভারত সীমান্তে যাচ্ছে চীনা সেনারা (ভিডিও)

অনলাইন ডেস্ক।।
কাঁদতে কাঁদতে ভারত সীমান্তে যাচ্ছে চীনা সেনারা (ভিডিও)
সীমান্তে যাওয়ার আগে কাঁদছে চীনা সেনারা।
গত কয়েক মাস ধরেই ভারতের সঙ্গে সীমান্ত নিয়ে সংঘাত চলছে চীনের। এমন পরিস্থিতিতে গত ২০ সেপ্টেম্বর তাইওয়ানের গণমাধ্যমে একটি ভিডিও প্রকাশ হয়েছে। যেখানে চীনের সেনারা সীমান্তে যাওয়ার আগে হাউমাউ করে কাঁদতে দেখা গেছে।
পূর্ব চীনা প্রদেশ আনহুইয়ে একটি আঞ্চলিক নেটওয়ার্ক গত সপ্তাহে ভিডিওটি প্রকাশ করে। সেখানে দেখা যায়, চীনের ইংঝু জেলার ফুইয়াং শহর দিয়ে সেনা বাস যাচ্ছে, তরুণ সেনারা বাসে বসে বিখ্যাত চীনা সামরিক গান গ্রিন ফ্লাওয়ার্স ইন দ্য আর্মি গাইতে গাইতে চলেছে কিন্তু অনেকেই সেখানে কাঁদছে ।

এই ভিডিওটিই পুরো বিশ্বে প্রচার করেছে লিবার্টি টাইমস ও তাইওয়ান নিউজের মত কয়েকটি স্বাধীনতাকামী তাইওয়ানি সংবাদমাধ্যম, যারা চীন বিরোধী অবস্থানের জন্য খ্যাত। তারা এই কান্নাকে মৃত্যুভয় বলে ব্যাখ্যা করেছে। ভিডিওটি টুইটার, ফেসবুক সহ সমস্ত সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ছড়িয়ে গিয়েছে। এই ভিডিওটি তাৎপর্যপূর্ণভাবে ছড়িয়েছেন পাকিস্তানি কমেডিয়ান জায়েদ হামিদ। তিনি ভিডিওটি শেয়ার করে লিখেছেন,আমরা পাকিস্তানিরা তোমায় সমর্থন করি চীন। সাহস রাখ।তাইওয়ানি মিডিয়ার দাবি, এই সেনারা সম্ভবত কলেজের ছাত্র, এদের মধ্যে পাঁচ জন তিব্বতে স্বেচ্ছাসেবকের কাজও করেছে। তিব্বত লাদাখ সীমান্তে অবস্থিত, যেখানে গালওয়ান উপত্যকায় জুন মাসে ভারত-চীন রক্তাক্ত সংঘর্ষ হয়েছে। এদিকে চীনা সরকার নিয়ন্ত্রিত সংবাদমাধ্যমের দাবি, তাইওয়ান ইচ্ছে করে চীনা সেনাদের একটি আবেগপূর্ণ ভিডিও নিয়ে মিথ্যে প্রচার করছে। ওই সেনারা সামরিক গান গাইতে গাইতে তাদের বাবা মা, পরিবারের লোকদের বিদায় জানাচ্ছিল, তাই তাইওয়ানের সংবাদমাধ্যম যা বলছে, তাদের মানসিক অবস্থা মোটেই তেমনটা ছিল না। যারা এই ভিডিওটি রিপোস্ট করেছেন, তারা অনেকেই ভারতের বাসিন্দা বলেও তাদের দাবি। হিন্দুস্তান টাইমস।

Leave a Reply

Your email address will not be published.

     এই ক্যাটাগরির আরো সংবাদ:
BengaliEnglish