August 11, 2022, 8:58 pm

কাশীনাথ চন্দ নিজেই একটি প্রতিষ্ঠান

বিবেক রায় কলকাতা , ভারত।।
বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা বাবা লোকনাথের একটি প্রতিষ্ঠান ‘ইসলোক ‘ তাঁর কাজ হলো মানুষের সেবা , ফ্রি হেল্থ ক্যাম্প , বস্ত্র বিতরণ , সিনিটাইসার , মাস্ক , কম্বল বিতরণ শুধুই অসহায় মানুষের পাশে থেকে কাজ করা। এই ব্রত নিয়ে ফলে ফুলে ভরিয়ে তুলেছিলেন প্রতিষ্ঠানটি তিনি কাশীনাথ চন্দ ।
২০১৭ সংস্থার জন্ম , প্রতিষ্ঠাতাদের অনেকের নাম থাকলেও যিনি মানুষের কাজে এগিয়ে এসে বিভিন্ন দেশে পরিচিতি লাভ করেছিলেন তিনি ঐ সংস্থার সাধারণ সম্পাদক কাশীনাথ চন্দ।
সংকীর্ণতা , ক্ষুদ্র স্বার্থ সিদ্ধি পদের লোভ , মোহ লালসার সখ্য ক্ষমতার অপব্যবহার তখন দুর্বিসহ হয়ে ওঠে। অর্থের দম্ভে স্বেচ্ছাচার অনৈতিকতা অবাধ্যতার বাড়বাড়ন্ত স্পষ্ট হয়ে ওঠে , সংযম বা ঠাকুরের নীতি আদর্শ ধূলিস্যাৎ হয়ে যায় দুষ্ট স্বার্থান্বেষী সদস্যদের মুখোশ খুলে যায় নিষ্ঠুর দাঁত নখ বেরিয়ে আসে তাদের নামগুলি উচ্চারণ করতেও বাধে ۔۔۔۔। তিল তিল করে সাজানো সংগঠনটি থেকে সাধারণ সম্পাদক তথা সেটেলার কে সরিয়ে দেয় একটি সংস্থার নিয়ম নীতি আইনকে বুড়ো আঙ্গুল দেখিয়ে ।
এই ঘটনার প্রতিবাদ জানিয়েছেন সংস্থার আরো একজন মমতাময়ী দীপা স্থানপতি ( নিউইয়র্ক ) তিনি বিভিন্ন ঘটনার উল্লেখ করে ধিক্কার জানিয়েছেন। এছাড়া সোনু নাগ ক্ষোভে ফেটে পড়েন। বাংলাদেশ থেকে প্রতিবাদ করেছেন বিকাশকান্তি শিকদার , গড়িয়া থেকে উত্তম দাস।
প্রতিবাদ জানিয়েছেন আন্তর্জাতিক মানবাধিকার সংস্থার মহাসচিব সংগ্রাম মিত্র ۔তিনি খুব কাছ থেকে দেখেছেন কাশীনাথ বাবুকে। ওনার ভূয়সী প্রসংসা করে বলেন কাজ পাগল মানুষ উনি যখনি ডেকেছেন পেয়েছি তাঁকে বাঁকুড়া , হুগলী , বীরভূম , কোথাও সিনিটাইসার ,মাস্ক , কম্বল , ওষুধ , শাড়ি অর্থনৈতিক সাহায্য নিয়ে পাশে পেয়েছি। গত ১৬ জানুয়ারি তাঁকে সেবা কাজের জন্য বাংলার সেরা সম্মানও তুলে দিয়েছি।
শিক্ষা , বিশ্বাস , সততা ভদ্রতাকে আশ্রয় করে এগিয়ে গেছেন মানুষের দুঃখ দুর্দশায় ব্যথিত হয়ে তিনিই কাশীনাথ চন্দ।
ইচ্ছে শক্তির কাছে ভগবানের আশীর্বাদের কাছে কোনো প্রতিষ্ঠান বাধা হয়ে দাঁড়াতে পারে না , কারণ কাশীনাথবাবু কাজ পাগল মানুষ | তিনি আবার গড়ে তুললেন ” LORD LOKENATH CHARITABLE TRUST (INDIA )
নামে নয় কাজে আন্তর্জাতিক খ্যাতি অর্জন করে নেবেন সকলের প্রিয় কাশীনাথ চন্দ তার বলার অপেক্ষা রাখে না।
ইতিমধ্যে কয়েকটি ক্যাম্প সেবা কাজ করে সাফল্য অর্জন করে নিয়েছেন।


আজ আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন উত্তর ২৪ পরগনা জেলা কমিটির উদ্যোগে অনুষ্ঠিত হলো ফ্রি হেল্থ ক্যাম্প ইসিজি,সুগার , প্রেসার , রক্তের গ্ৰুপ নির্ণয় , এবং বিস্তর বিতরণ।
দীপাবলির ঠিক আগের মুহূর্তে এই পরিষেবা পেয়ে এলাকা বাসি গর্বীত।
উপস্থিত ছিলেন উত্তর ২৪ পরগনা জেলার আহ্বায়ক শম্ভুনাথ মাইতি , লোকনাথ বিশ্বাস , ২৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর বিকাশ নস্কর , এবং ২৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সুশোভন মন্ডল , রাজরাজেশ্বরী স্পোর্টিং ক্লাবের সভাপতি তপন কুমার নস্কর , সদস্য অর্ণব চক্রবর্তী সহ অনেকেই।

Leave a Reply

Your email address will not be published.

     আরও সংবাদ :