December 3, 2022, 12:53 am

কোটচাঁদপুরে আমন ধান ঘরে তুলতে ব্যস্ত কৃষকরা

মোঃ শহিদুল ইসলাম, কোটচাঁদপুর প্রতিনিধি।।

ঝিনাইদহের কোটচাঁদপুরে মাঠপর্যায়ে শুরু হয়েছে আমন ধান কাটা-মাড়াইয়ের কাজ শেষে ঘরে তুলতে ব্যস্ত কৃষকরা। প্রায় ৩৬ হাজার ৯ শত মেট্রিকটন ধান ঘরে তোলার লক্ষ্যে ব্যস্ত সময় পার করছে উপজেলার কৃষক-শ্রমিকরা। দম ফেলানোর সময় নেই তাদের।

রবিবার (২০শে নভেম্বর) উপজেলার প্রত্যন্ত অঞ্চল ঘুরে দেখা যায়, কৃষকরা মাঠে ও বাড়ির উঠানে ধান কাটা-মাড়াইয়ের উৎসব। এসময় কাজে ব্যস্ত সময় পার করছিলেন কৃষক-শ্রমিকরা। একই সঙ্গে বসে নেই গৃহবধূরাও। তারাও সোনার ফসল ঘরে তুলছেন মনের আনন্দে।

জানাযায়, গত বোরো মৌসুমে কোটচাঁদপুর উপজেলায় নানা দুর্যোগে কৃষকের ক্ষয়ক্ষতি হয়েছে। এসব ক্ষতি পুষিয়ে নিতে এ বছরে অধিক পরিমান জমিতে আবাদ করছে আমন ধান। সই ক্ষেতে দেখা দিয়েছে বাম্পার ফলন। ইতোমধ্যে দেশীয় জাতের ধান কাটতে শুরু করছেন তারা।
পৌর এলাকার আনারুল নামের এক ধানকাটা শ্রমিক বলেন, এ এলাকার কৃষকরা ধান কাটা-মাড়াই শুরু করেছে। এখন এ কাজটি করে জীবিকা নির্বাহ করছি।
বহরমপুর গ্রামের কৃষক লিটন মিয়া জানান, চলতি আমন মৌসুমে ৭ বিঘা জমিতে ধান আবাদ করেন। ফলনও হয়েছে ভালো। এরই মধ্যে ক্ষেত থেকে ধান কাটা শুরু করা হয়েছে। বাজারে দাম ভালো পেলে অনেকটাই লাভবান হওয়া সম্ভব।

উপজেলা কৃষি অফিসার মহাসিন আলী বলেন, উপজেলায় ৬ হাজার ১৫০ হেক্টর জমিতে চাষ করা হয়েছে আমন ধান। আমন মৌসুমে লক্ষ্যমাত্রা পুরন হবে। কৃষকদের প্রণোদনা দেওয়াসহ সার্বিক পরামর্শ অব্যাহত রয়েছে।।

Leave a Reply

Your email address will not be published.

     আরও সংবাদ :