July 1, 2022, 2:15 pm

কোটচাঁদপুরে নিরাপদ আম রপ্তানী কার্যক্রমের উদ্বোধন

মোঃ শহিদুল ইসলাম, কোটচাঁদপুর সংবাদদাতা।।

দেশের চাহিদা মিটিয়ে লন্ডন, জার্মানী, ইতালী, ইংল্যান্ডসহ ইউরোপের বিভিন্ন দেশে নিরাপদ আম রপ্তানীতে যুক্ত হলো দেশের দ্বিতীয় বৃহত্তম আম উৎপাদন হিসাবে খ্যাত ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলা। সোমবার দুপুরে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও জীয়েল ইন্টারন্যাশনাল লি. এর আয়োজনে স্থানীয় আম বাজার এলাকায় নিরাপদ সবজি ও ফল বিক্রয় কেন্দ্রে। আম রপ্তানী কার্যক্রমের উদ্বোধন করা হয়।

উপজেলা নির্বাহী অফিসার মোঃ দেলোয়ার হোসেন এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, ঝিনাইদহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. আজগর আলী। উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ মহাসিন আলীর পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান শরিফুন্নেছা মিকি, ভাইস চেয়ারম্যান রিয়াজ হোসেন, পৌর আঃলীগের সভাপতি কাজী আলমগীর, অফিসার ইনচার্জ মঈন উদ্দিন, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা সঞ্জয় কুমার।

এসময় রপ্তানীকারক জিএম জনি, ও আরিফ হায়দার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারী, আম চাষী আব্দুল আজিজ, আবুল হোসেন সহ নানা শ্রেণী-পেশার মানুষ উপস্থিত ছিলেন। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যমতে উপজেলার ৬’শ বাগানের মধ্য থেকে ৬টি বাগান জৈব বালাই নাশক দ্বারা নিরাপদ আম উৎপাদন এবং ওয়াশিং ও হট ওয়াটারের মাধ্যমে প্রস্তুত করা হয়।

উপজেলা কৃষি অফিসার মোঃ মহাসিন আলী জানান, এ বছর কোটচাঁদপুর উপজেলা থেকে ২০ মেট্রিক টন নিরাপদ আম বিদেশে রপ্তানী করা হবে। এছাড়াও কাচা কলা, লাউ, পটল, পানসহ বিভিন্ন কৃষি পণ্য বিদেশে রপ্তানী করা হচ্ছে।।

Leave a Reply

Your email address will not be published.

     আরও সংবাদ :