December 9, 2022, 4:13 pm

গম, সবজি, চিকেনের আকাল পাকিস্তানে, আকাশ ছোঁয়া দামে মাথায় হাত ইমরানের

অনলাইন ডেস্ক : প্রতিবেশী দেশ পাকিস্তান মুদ্রাস্ফীতিতে জর্জরিত। ব্যাপক হারে মূল্যবৃদ্ধির জেরে ডাল, রুটির মতো সামান্য জিনিসগুলিও পাকিস্তানে অত্যন্ত মহার্ঘ্য হয়ে উঠেছে। এর আগে সবজি, দুধ ও পেট্রোল-ডিজেলের মতো জিনিসগুলির দামে এমনিতেই নাভিশ্বাস উঠতে শুরু করেছিল পাকিস্তানের জনগণের। এখন গম ও চিনির দামও সপ্তম আকাশে পৌঁছেছে।
গমের দামে মাথায় হাত
জানা যাচ্ছে গমের দাম আগের সব রেকর্ড ভেঙে দিয়েছে পাকিস্তানে। ১ কেজির গমের দাম পৌঁছেছে ৬০ টাকায়। সাধারণত যা থাকে ২০ থেকে ২২ টাকা। পাকিস্তানের ইতিহাসে এটাই গমের সর্বোচ্চ দাম।
পাকিস্তানের সংবাদ্মাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, সর্বাত্মক চেষ্টার পরেও পাকিস্তানি সরকার ৪০ কেজি গমের দাম ২৪০০ টাকার নীচে নামাতে পারেনি। তবে গত বছরের ডিসেম্বরেও গমের দাম তীব্রভাবে বেড়েছিল পাকিস্তানে। কিন্তু চলতি বছরের অক্টোবর থেকে পরিস্থিতি আরও খারাপতর হয়ে উঠেছে। রিপোর্টে দাবি করা হয়েছে যে ডিসেম্বরের মধ্যে পরিস্থিতি আরও খারাপ হতে পারে। জানা যাচ্ছে, গমের আকাল মেটাতে রাশিয়া থেকে গম আনতে চলেছে পাকিস্তানের ইমরান খানের সরকার।
যথেষ্ট দাম পেঁয়াজেও
পাকিস্তানে অন্য শাক সবজির দামও বাজেটের বাইরে চলে গিয়েছে। পাকিস্তানের একটি সংবাদমাধ্যমে প্রকাশিত রিপোর্ট বলছে, পেঁয়াজ কেজি প্রতি ৯০টাকা, আলু ৭৫ টাকা কেজিতে পৌঁছেছে। টমেটোর দাম ১৫০ টাকা এবং আদা বিক্রি হচ্ছে ৬০০ টাকা দরে।
ব্যাপক দাম চিকেনেরও
পাকিস্তানে বিয়ের মরসুম শুরু হয়েছে। করোনার জেরে দীর্ঘদিন বন্ধ থাকার পর শুরু হয়েছে বিয়ে ও অন্যান্য অনুষ্ঠান। খুলে দেওয়া হচ্ছে নানান অনুষ্ঠানের বাড়িগুলিও। এক সপ্তাহ আগে পর্যন্ত প্রতি কেজি ৯০-১১০ টাকা কেজি দরে বিক্রি হওয়া চিকেন এখন পাকিস্তানে বিক্রি হচ্ছে ১৯০ থেকে ২১০ টাকা দরে। এক সপ্তাহে দাম হয়েছে দ্বিগুণ।

Leave a Reply

Your email address will not be published.

     আরও সংবাদ :