December 5, 2022, 9:53 am

চট্টগ্রামে দুর্বৃত্তের গুলিতে বন্যহাতির মৃত্যু

অনলাইন ডেস্ক।।
চট্টগ্রামের লোহাগাডায় দুর্বৃত্তের গুলিতে একটি বন্যহাতির মৃত্যু হয়েছে। গত রবিবার রাতে উপজেলার বড়হাতিয়া ইউনিয়নের চাকফিরানী এলাকায় এ ঘটনা ঘটে। বন্যহাতির মৃত্যুর খবর পেয়ে চট্টগ্রাম অঞ্চলের বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় কর্মকর্তা আ ন ম ইয়াছিন নেওয়াজ এবং চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. শফিকুল ইসলাম ঘটনাস্থল পরিদর্শন করেছেন।
এলাকাবাসী ও বন বিভাগ জানান, ঘটনার দিন রাতে বন্যহাতির একটি দল চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের চুনতি রেঞ্জের বড়হাতিয়া বনবিটের আওতাধীন চাকফিরানী দক্ষিণ ঘোনা এলাকায় ধান খাওয়ার জন্য লোকালয়ে আসে। এ সময় দূর্বৃত্তের গুলিতে বন্য হাতিটির মৃত্যু হয়। আজ সোমবার সকালে স্থানীয় কৃষকরা ধান কাটার জন্য বিলে গেলে মৃত হাতিটি পড়ে থাকতে দেখে। পরে তারা স্থানীয় বন বিভাগের লোকজনকে খবর দেয়। খবর পেয়ে বন বিভাগের লোকজন ঘটনাস্থলে গিয়ে মৃত হাতিটি উদ্ধার করে।
পরে কক্সবাজার ডুলাহাজারা বঙ্গবন্ধু সাফারি পার্কের ভেটেরিনারি সার্জন মো. মোস্তাফিজুর রহমান ও লোহাগাড়া উপজেলা ভেটেরিনারি সার্জন ডা. মো. আসাদুজ্জামান হাতিটির ময়নাতদন্ত করেন। ময়নাতদন্ত শেষে ঘটনাস্থলেই হাতিটি মাটিচাপা দেওয়া হয়।
নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় কয়েকজন কৃষক জানান, ধান কাটার মৌসুমে বন্যহাতির দল লোকালয়ে এসে ধান খেয়ে আবার বনে ফিরে যায়। ঘটনার দিন রাতে বন্যহাতির দল এলাকায় আসার পর আমরা গুলির আওয়াজ শুনেছি। কিন্তু কে বা কারা গুলি করেছে সে ব্যাপারে আমরা কিছু জানি না। সকালে বিলে এসে দেখি মৃত হাতি পড়ে আছে। বড় হাতিয়া ইউপি চেয়ারম্যান জুনায়েদ জানান, ধান কাটার মৌসুমে প্রায় প্রতিদিনই বন্যহাতির দল লোকালয়ে আসে। ঘটনার দিন রাতে বন্যহাতির দল ধান ক্ষেতে আসার পর কে বা কারা গুলি করে হাতিটিকে মেরেছে। গত ২ বছর আগে একই এলাকায় বৈদ্যুতিক ফাঁদে আটকা পড়ে আরো ২টি বন্যহাতি মারা গিয়েছিল। হাতি রক্ষায় স্থানীয় বন কর্মকর্তাদের নজরদারি বৃদ্ধি করা দরকার। লোহাগাড়া উপজেলা ভেটেরিনারি সার্জন ডা. মো. আসাদুজ্জামান জানান, মূলত মাথায় গুলিবিদ্ধ হয়ে বন্য হাতিটি মারা গেছে। গুলিবিদ্ধের ক্ষত স্থান থেকে একটি গুলিও বের করা হয়েছে। চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. শফিকুল ইসলাম জানান, গুলিবিদ্ধ হয়ে হাতি মারা যাওয়ার খবর পেয়ে আমি ঘটনাস্থলে গিয়েছিলাম। হাতির মৃত্যুর ঘটনায় জড়িতদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। লোহাগাড়া থানার ওসি জাকির হোসাইন মাহামুদ জানান, বন্যহাতির মৃত্যুর ঘটনায় চুনতি রেঞ্জের বড়হাতিয়ার বনবিট কর্মকর্তা মো. আসাদুজ্জামান বাদী হয়ে একটি সাধারণ ডায়েরি করেছেন।।

Leave a Reply

Your email address will not be published.

     আরও সংবাদ :