August 8, 2022, 4:03 am

চিড়িয়াখানা থেকে জাদুঘর, জেনে নিন কলকাতার বিভিন্ন দ্রষ্টব্য স্থানে প্রবেশের সাত সতেরো

দৈনিক পদ্মা সংবাদ অনলাইন ডেস্ক।।

শীতকালে সুযোগ পেলেই সপরিবারে বা প্রিয় জনের সঙ্গে ভিক্টোরিয়া কিংবা চিড়িয়াখানা ঘুরে বাদামভাজা খেতে কার না ভাল লাগে? চিড়িয়াখানা, ভিক্টোরিয়া মেমোরিয়াল, জাদুঘর বা সায়েন্স সিটি তো ছিলই, সম্প্রতি সেই তালিকায় যুক্ত হয়েছে ইকো পার্কও। কিন্তু এক একটি জায়গায় রয়েছে এক এক রকম নিয়ম। আগে থেকে না জানলে ঘুরতে এসে ফিরে যেতে হতে পারে। দেখে নিন তিলোত্তমার জনপ্রিয় কিছু দ্রষ্টব্য স্থানের নিয়মকানুন

১। ইকো পার্ক
হাজার রকমের দ্রষ্টব্য ও বিনোদনে ভরপুর ইকো পার্ক। রয়েছে খাওয়া দাওয়া করার একাধিক মনের মতো জায়গাও। মঙ্গল থেকে শনি দুপুর ২:৩০টে থেকে রাত ৮:৩০টা পর্যন্ত খোলা থাকে ইকো পার্ক। রবিবার পার্ক খোলে দুপুর ১২ টায়। সোমবার বন্ধ থাকে। বয়স ভেদে টিকিটের দাম ২০ থেকে ৫০ টাকা। তবে মনে রাখবেন সন্ধ্যা ৭:৩০টার পর আর নতুন করে টিকিট দেওয়া হয় না।

২। চিড়িয়াখানা
পাঁচ বছরের কম বয়সের শিশুদের জন্য টিকিটের দাম ১০টাকা। পাঁচ বছরের বেশি বয়সিদের জন্য টিকিটের মূল্য ৩০ টাকা। সকাল ৯ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত খোলা থাকে চিড়িয়াখানা। টিকিট পাওয়া যায় সকাল ৯টা থেকে বিকেল ৪:৩০টে পর্যন্ত। সাধারণত বৃহস্পতিবার বন্ধ থাকে। কিন্তু বৃহস্পতিবার ছুটির দিন হলে খোলা থাকে চিড়িয়াখানা। বন্ধ থাকে তার পরের দিন।

৩। ভিক্টোরিয়া মেমোরিয়াল হল
বছরের ৩৬৫ দিনই সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ভিক্টোরিয়ার উদ্যান খোলা থাকে। কিন্তু ভিতরের প্রদর্শনীশালা খোলে সকাল ১০ টায়। সোমবার ও যে কোনও জাতীয় ছুটির দিনে বন্ধ থাকে এই প্রদর্শনীশালা। ভারতীয় নাগরিকদের জন্য প্রবেশমূল্য ৩০টাকা। আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, মলদ্বীপ, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কার নাগরিকদের জন্য প্রবেশ মূল্য ১০০ ও অন্যান্য বৈদেশিক নাগরিকদের এই মূল্য ৫০০ টাকা। তবে বিদ্যালয়ের শিক্ষার্থীরা বিনামূল্যে প্রবেশ করতে পারে এখানে, শুধু স্কুলের পোশাক ও পরচয়পত্র থাকলেই হবে।

৪। জাদুঘর
সপ্তাহে মঙ্গলবার থেকে রবিবার খোলা থাকে কলকাতার জাতীয় জাদুঘর। খোলে সকাল ১০টায় ও বন্ধ হয় বিকেল ৫টায়। প্রজাতন্ত্র দিবস, স্বাধীনতা দিবস সহ বেশ কিছু জাতীয় ছুটির দিনে বন্ধ থাকে জাদুঘর। পাঁচ বছরের কম বয়সি শিশুদের জন্য প্রবেশ মূল্য ২০ টাকা, বাকিদের জন্য ৫০টাকা মাথাপিছু। বিদেশী নাগরিকদের জন্য প্রবেশ মূল্য ৫০০ টাকা। তবে ক্যামেরা নিয়ে প্রবেশের ব্যাপারে প্রচণ্ড কড়াকড়ি রয়েছে এখানে। ক্যামেরাযুক্ত স্মার্টফোন সহ প্রবেশ করতে চাইলে খরচ পড়বে ৫০ টাকা, স্থির ক্যামেরায় ১০০ টাকা। ভিডিয়ো ক্যামেরা নিয়ে প্রবেশ করতে গেলে খরচ পড়বে ২০০০ টাকা।

Leave a Reply

Your email address will not be published.

     আরও সংবাদ :