June 25, 2021, 3:54 pm

জেরুজালেমে মার্কিন দূতাবাসের নামফলক।

গত ডিসেম্বরের প্রথম সপ্তাহে ইসরায়েলের তেল আবিব থেকে জেরুজালেমে দূতাবাস সরানোর বহুবিতর্কিত সিদ্ধান্ত ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রয়টার্স জানিয়েছে, ১৪ মে এ কাজ সম্পন্ন করা হতে পারে। আলজাজিরা জানায়, জেরুজালেমের দক্ষিণে মার্কিন কনস্যুলেট ভবনের কাছে এসব স্থাপন করেছেন কর্মীরা। ফলক ও পথনির্দেশকগুলোয় ইংরেজি, হিব্রু ও আরবি ভাষা ব্যবহার করা হয়েছে।
অধিকৃত জেরুজালেমে বিতর্কিত মার্কিন দূতাবাসের নামফলক ও সড়কসংকেত বসানো হয়েছে। আলজাজিরা গতকাল সোমবার জানিয়েছে, নির্ধারিত স্থানসহ অন্তত তিন জায়গায় এসব ফলক ও সংকেত বসিয়েছেন কর্মীরা। আগামী সপ্তাহে আনুষ্ঠানিকভাবে জেরুজালেমে দূতাবাস স্থানান্তর করবে যুক্তরাষ্ট্র।
ইহুদি, খ্রিস্টান ও মুসলিমÑ তিন সম্প্রদায়ের মানুষের জন্য তাৎপর্যপূর্ণ ধর্মীয় তীর্থস্থান জেরুজালেম। ফিলিস্তিনিরা একে নিজেদের ভবিষ্যৎ রাষ্ট্রের রাজধানী হিসেবে চায়।আর আন্তর্জাতিক সম্প্রদায়ও শহরটিকে ইসরায়েলের অংশ হিসেবে মেনে নেয়নি। ট্রাম্পের ঘোষণার প্রতিক্রিয়ায় সারাবিশ্বে নিন্দার ঝড় উঠেছিল। উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ ও ইউরোপিয়ান ইউনিয়নের মতো জোটও। মুসলিম দেশগুলোর সবচেয়ে বড় জোট ওআইসি পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী স্বীকৃতি দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই ক্যাটাগরির আরো সংবাদ:
BengaliEnglish