September 18, 2021, 12:38 pm

ডি এস সিই তে উদ্যোক্তা অর্থনীতি বিষয়ে মাস্টার্স শুরু ।

দেশে প্রথমবারের মতো উদ্যোক্তা অর্থনীতি বিষয়ের ওপর স্নাতকোত্তর কোর্স মাস্টার্স ইন এন্টারপ্রাইজ ইকোনমিকস প্রোগ্রামস চালু করেছে ঢাকা স্কুল অব ইকোনমিকস (ডিএসসিই)। উদ্যোক্তা সৃষ্টির মাধ্যমে অর্থনৈতিক উন্নয়নকে আরও বেগবান এবং কর্মোদ্যমকে জাগ্রত করার প্রয়াসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত প্রতিষ্ঠান ডিএসসিই এ উদ্যোগ নিয়েছে।
কোর্সের সমন্বয়ক ডিএসসিইর অধ্যাপক অর্থনীতিবিদ মুহম্মদ মাহবুব আলী জানান, দেশে প্রথমবারের মতো উদ্যোক্তা উন্নয়ন বিষয়ে স্নাতকোত্তর প্রোগ্রাম চালু করা হয়েছে। এ পাঠ্যক্রম এমনভাবে তৈরি করা হয়েছে যাতে শিক্ষার্থীরা নিজেদের উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার মাধ্যমে দেশের উন্নয়ন ও অগ্রগতিতে ভূমিকা রাখতে পারে। নিজেরা স্বাবলম্বী হওয়ার পাশাপাশি কর্মসংস্থান সৃষ্টি করে বেকারত্ব হ্রাসে সহায়তা করতে পারে। বাংলাদেশ আজ যে অগ্রযাত্রার পথে শামিল হয়েছে, তা টেকসই করার ক্ষেত্রে উদ্যোক্তা অর্থনীতির মাস্টার্স কোর্স বিশেষ ভূমিকা রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।
বিশিষ্ট অর্থনীতিবিদ ও পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান কাজী খলীকুজ্জমান আহমদ বর্তমানে ডিএসসিইর গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। এ বিষয়ে তিনি বলেন, দেশে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষাকে যুগোপযোগী করার পাশাপাশি বৈশ্বিক পর্যায়ে বাংলাদেশকে শক্তিসম্পন্ন অর্থনীতির দেশ হিসেবে গড়ে তুলতে উদ্যোক্তা অর্থনীতির বিকল্প নেই। এ জন্য উদ্যোক্তা উন্নয়ন ও উদ্যোক্তা অর্থনীতির বিকাশ ঘটাতে হবে।
দেড় বছর মেয়াদি এ কোর্সে ইতিমধ্যে উন্নয়নকর্মী, সাংবাদিক, ব্যাংকার, সরকারি প্রশাসনের কর্মকর্তাসহ বিভিন্ন পেশার ২৪ জন শিক্ষার্থী ভর্তি হয়েছেন। সব মিলিয়ে কোর্স ফি বর্তমানে ৭০ হাজার টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই ক্যাটাগরির আরো সংবাদ:
BengaliEnglish