December 3, 2022, 12:56 am

ঢাকা সফর বাতিল করলেন ল্যাভরভ

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ আগামী সপ্তাহে তার নির্ধারিত ঢাকা সফর বাতিল করেছেন। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, যুদ্ধ পরিস্থিতির কারণে তার ব্যস্ততার প্রেক্ষিতে এই সফর বাতিল করা হয়েছে।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, মস্কো তাদের দূতাবাসের মাধ্যমে ঢাকাকে অবহিত করেছে যে, ল্যাভরভ ২৪ নভেম্বর এখানে ২২তম ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশন (আইওআরএ) মিনিস্টারস কাউন্সিল (কম) এর বৈঠক অনুষ্ঠানকালে বাংলাদেশ সফর করতে পারছেন না।
ঢাকার একটি হোটেলে এক অনুষ্ঠান চলাকালে মোমেন সাংবাদিকদের বলেন, ‘আমি বুঝতে পারি। তারা খুবই ব্যস্ত। যুদ্ধের কারণে তাদের কর্মকান্ড অনেকাংশে বেড়ে গেছে। হয়তো সে কারণেই তিনি (ল্যাভরভ) আসতে পারছেন না।’
তিনি আরো বলেন, তিনি (ল্যাভরভ) আমার সঙ্গে ফোনে কথা বলতে চান (ব্যক্তিগতভাবে সফর করার পরিবর্তে) এবং আমি রাজি হয়েছি।
মোমেন বলেন, তার কার্যালয় শুক্রবার ‘নোট ভার্বাল’ বা কূটনৈতিক যোগাযোগ মাধ্যমে ল্যাভরভের সিদ্ধান্ত সম্পর্কে জানতে পেরেছে ।
রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ঢাকার অবস্থান সম্পর্কে জানতে চাইলে মোমেন বলেন, বাংলাদেশ নিরপেক্ষ ও ভারসাম্যপূর্ণ পররাষ্ট্রনীতি বজায় রেখেছে।
আইওআরএ-তে যোগ দেয়ার পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে রুশ পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ এবং মোমেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করার কথা ছিল।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেছেন, মস্কোর সঙ্গে জ্বালানি সহযোগিতার বিষয়টি মূলত দুই পররাষ্ট্রমন্ত্রীর আলোচনায় স্থান পাওয়ার আশা করা হচ্ছিল।
১৫টি দেশের মন্ত্রী পর্যায়ের প্রতিনিধিরা এই বৈঠকে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে। এতে রাশিয়ার প্রতিনিধিত্ব করবে তার রাষ্ট্রদূত আলেকজান্ডার মান্তিতস্কি।
আইওআরএ হলো একটি আন্তঃ-সরকার সংস্থা যার লক্ষ্য তার ২৩টি সদস্য রাষ্ট্র এবং ১০টি সংলাপ অংশীদারের মাধ্যমে ভারত মহাসাগর অঞ্চলের মধ্যে আঞ্চলিক সহযোগিতা এবং টেকসই উন্নয়ন জোরদার করা।
আইওআরএ সদস্য রাষ্ট্রগুলো হলো অস্ট্রেলিয়া, বাংলাদেশ, কমোরোস ইউনিয়ন, ফ্রান্স, ভারত, ইন্দোনেশিয়া, ইরান, কেনিয়া, মাদাগাস্কার, মালয়েশিয়া, মালদ্বীপ, মরিশাস, মোজাম্বিক, ওমান, সেশেলস, সিঙ্গাপুর, সোমালিয়া, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, তানজানিয়া, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত (ইউইএ) এবং ইয়েমেন।

Leave a Reply

Your email address will not be published.

     আরও সংবাদ :