September 30, 2022, 3:49 am

তৃতীয় চার্লসকে ‘আজীবন সেবা’ প্রতিজ্ঞা করার পর রাজা ঘোষণা করা হবে

ব্রিটেনের তৃতীয় চার্লসকে শনিবার একটি অনুষ্ঠানের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে রাজা ঘোষণা করা হবে। এক দিন আগে তিনি তার প্রথম ভাষণে শোকপ্রকাশকারী দেশবাসীদের কাছে প্রতিজ্ঞা করবেন যে, তার ‘প্রিয় মা’ রানী দ্বিতীয় এলিজাবেথকে তিনি অনুসরণ করবেন।
বৃহস্পতিবার রানীর মৃত্যুর পর ৭৩ বছর বয়সী চার্লস রীতিমাফিক রাজা হন, আর শনিবার ভোরে সেন্ট জেমস প্যালেসে অধিভুক্তি কাউন্সিলের অনুষ্ঠানটি হচ্ছে- তার সার্বভৌমত্বকে স্বীকৃতি দেওয়ার জন্য একটি সাংবিধানিক আনুষ্ঠানিকতা।
ট্রাম্পেট বাজিয়ে প্যালেসের বারান্দায় ঘোষণা সমন্বিত আড়ম্বরপূর্ণ প্রোটোকল হলো ১০-দিনের আনুষ্ঠানিক শোক কর্মসূচির সর্বশেষ অংশ, যা রাজপরিবারের সদস্যদের জন্য আরও দীর্ঘস্থায়ী হবে এবং তা ব্রিটেন জুড়ে রানীর অন্ত্যেষ্টিক্রিয়া পর্যন্ত অনুষ্ঠিত হবে।
শুক্রবারের টেলিভিশন ভাষণে চার্লস আবেগঘন ভাষায় রাজ সিংহাসনে রেকর্ড সময়কাল সাত দশকব্যাপীর্ থাকাকালে তাঁর মায়ের ‘অবিচল আত্মনিবেদন’- এর প্রশংসা করেন। তিনি বলেন, রানী এলিজাবেথ একটি সুন্দর জীবনকাল সম্পন্ন করতে সক্ষম হয়েছেন, নিয়তির সঙ্গে তার অঙ্গীকার পূর্ণ হয়েছে এবং তাঁর প্রয়াণে গভীরতম শোক প্রকাশ করা হয়েছে। আমি আজ আপনাদের সবার কাছে আজীবন সেবার সেই অঙ্গীকার পুর্নব্যক্ত করছি।
নতুন রাজা তার জ্যেষ্ঠপুত্র এবং সিংহাসনের পরবর্তী উত্তরাধিকারী প্রিন্স উইলিয়ামকে (৪০) নতুন প্রিন্স অফ ওয়েলস উপাধি প্রদান করেন। এসময় তিনি তার কনিষ্ঠপুত্র হ্যারি এবং পুত্রবধূ মেগানের প্রতি ভালোবাসা প্রকাশ করেন।
উইলিয়ামকে প্রিন্স অফ ওয়েলস উপাধি ঘোষণার ফলে স্ত্রী কেট তার মা এবং বাবা বর্তমান রাজা ও সাবেক প্রিন্স চার্লসের প্রয়াত সাবেক প্রিন্সেস ডায়ানার ‘প্রিন্সেস অফ ওয়েলস’ উপাধি ধারন করবেন।

Leave a Reply

Your email address will not be published.

     আরও সংবাদ :