February 5, 2023, 4:48 am

তৃতীয় শীতলক্ষ্যা সেতুতে প্রথমদিনে টোল আদায় ৫৯ হাজার টাকা

নারায়ণগঞ্জবাসীর দীর্ঘদিনের স্বপ্নের তৃতীয় শীতলক্ষ্যা সেতু উদ্বোধনের পর যানবহন চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে।

সোমবার রাত ১২টা থেকে মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত, আরেকটি শিফট ছিল সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত। এই দুই শিফটে মোট টোল আদায় হয়েছে ৫৮ হাজার ৯৪৫ টাকা। সেইসঙ্গে যানবাহনে সংখ্যা ছিল প্রথম শিফটে ৪৪১টি আর দ্বিতীয় শিফটে ১ হাজার ৬৩টি।

এর আগে গত ১০ অক্টোবর দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে মধুমতি সেতুসহ নারায়ণগঞ্জ বাসীর দীর্ঘদিনের স্বপ্নের সেতু বীর মুক্তিযোদ্ধা একেএম নাসিম ওসমান তৃতীয় শীতলক্ষ্যা সেতুটি উদ্বোধন করেন।

শীতলক্ষ্যা নদীতে নতুন সেতু উদ্বোধন হওয়ায় যাত্রীদের পাশাপাশি যানবাহন চালকরাও খুশি ও আনন্দিত। তারা জানিয়েছে, নতুন এ সেতুর ফলে যানজটমুক্ত পরিবেশে চলাচল করতে পেরে স্বস্তি পাচ্ছেন তারা।

এদিকে সেতুটি বাস্তবায়ন হওয়ায় পদ্মা সেতুর সঙ্গে ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেটের দূরত্ব অনেক কমে এসেছে। এতে এই সড়ক দিয়ে খুব দ্রুত সময়ের মধ্যে গন্তব্যে পৌঁছাতে পারছেন যাত্রীরা।

বীর মুক্তিযোদ্ধা একেএম নাসিম ওসমান তৃতীয় শীতলক্ষ্যা সেতুটি প্রকপ্ল পরিচালক মো. কবিরুল ইসলাম বলেন, রাত ১২টা এক মিনিট থেকে সড়ক ও জনপদ বিভাগ সেতুটির টোল আদায় শুরু করে। টোলের মূল্য গণমাধ্যমে বিজ্ঞপ্তিতে প্রকাশ করা হয়েছে। সুষ্ঠু ও সুশৃঙ্খলভাবে যানবাহন চলাচল করছে। আজ দুপুর ২টা পর্যন্ত এই সেতু দিয়ে ১ হাজার ১০১টি যানবাহন যাতায়াত করেছে। এতে ৪১ হাজার ৪৮০ টাকা টোল আদায় হয়েছে।

সৌদি উন্নয়ন তহবিল ও বাংলাদেশ সরকার যৌথ অর্থায়নে ১ হাজার ২৫৩ মিটার দৈর্ঘ্য সেতুটি নির্মাণে ব্যয় হয়েছে ৬০৮ কোটি টাকা। ছয় লেনে ২২ দশমিক ১৫ মিটার প্রশস্থ নদীতে পাঁচটিসহ সেতুটির মোট ৩৮টি স্প্যান রয়েছে।

এই সেতুতে হেভি ট্রাক ৬২৫ টাকা, ট্রাক/ভ্যান ও কন্টেইনারবাহী ট্রাক ৫০০ টাকা, দুই এক্সেল বিশিষ্ট ট্রাক/ বাণিজ্যিক ব্যবহৃত ট্রাক্টর ২৫০ টাকা, চালক ব্যতীত ৩১ আসন বিশিষ্ট মোটর যান ২২৫ টাকা, ৩ টনের যানবাহন ১৯০ টাকা, কৃষিকাজে ব্যবহৃত যানবাহন ১৫০ টাকা, মিনিবাসের জন্য ১২৫ ও মাইক্রোবাসের জন্য ১০০ টাকা টোল নির্ধারণ করা হয়েছে।

এছাড়া ব্যাক্তিগত প্রাইভেট কারের জন্য টোল ৬৫ টাকা, সিএনজি-অটোরিক্সা-অটোভ্যান, থ্রী হুইলারের জন্য ২৫ টাকা, মোটরসাইকেল ১৫ টাকা, প্যাডেল চালিত রিকশা ও বাইসাইকেলের জন্য ৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

     আরও সংবাদ :