May 26, 2022, 4:30 am

দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথম টেস্ট জয়ের স্বপ্ন পূরণ করতে ২৭৪ রান চাই বাংলাদেশের:চালকের আসনে দক্ষিণ আফ্রিকা

ক্রীড়া ডেস্ক।।

দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথম টেস্ট জয়ের স্বপ্ন পূরণ করতে ২৭৪ রান চাই বাংলাদেশের। আকাশছোঁয়া টার্গেটে নয়। তবে পরিসংখ্যান বলছে, কঠিন টার্গেট। এত রান তাড়া করে টেস্ট জয়ের রেকর্ড নেই টাইগারদের।

সর্বোচ্চ ২১৫ রান তাড়া করে জয়োৎসবে মেতে বাংলাদেশ। তারপরও স্বপ্নকে বাস্তবে রূপ দিতে ডারবানের কিংসমিডে মুমিনুল বাহিনী নেমেছিল ইতিহাস লিখতে। আলোর স্বল্পতায় খেলা বন্ধ হওয়া পর্যন্ত ১১ রান তুলতেই ৩ উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে পড়ে টাইগাররা। আজ পঞ্চম দিন ২৬৩ রান পিছিয়ে হাতে ৭ উইকেট নিয়ে খেলতে নামবেন দুই অপরাজিত ব্যাটার নাজমুল হোসেন শান্ত ও মুশফিকুর রহিম।

রান তাড়া করে বাংলাদেশের জয়ের রেকর্ড সাকল্যে ৪টি। রান তাড়া করে সর্বশেষ জয় চলতি জানুয়ারিতে। নিউজিল্যান্ডের বিপক্ষে মাউন্ট মঙ্গানুইয়ে ৮ উইকেটের ঐতিহাসিক জয়টি ছিল মাত্র ৪০ রান টার্গেটের। ২০০’র উপর রানা তাড়া করে টাইগারদের জয় এখন পর্যন্ত একটি, ২০০৯ সালে।
সেন্ট জর্জেসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪ উইকেটের জয়টি ছিল ২১৫ রান তাড়া করে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্ট জয় পেতে ২০০’র উপর রানা তাড়া করেই জিততে হবে মুমিনুলদের। গতকাল মেহেদী হাসান মিরাজ ও ইবাদতের বোলিংয়ে ৭৪ ওভারে ২০৪ রানে অলআউট হয় দক্ষিণ আফ্রিকা। কিংসমিডে সর্বোচ্চ ৩৩৬ রান তাড়া করে জয়ের রেকর্ড রয়েছে অস্ট্রেলিয়ার, ১৯৫০ সালে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এর আগে যে ১২ টেস্ট খেলেছে টাইগাররা, দুটি বাদে হেরেছে সবগুলোতেই।
যার ৮টিই আবার ইনিংস ব্যবধানে এবং একটি রানে ও অপরটি উইকেটে। আফ্রিকার মাটিতে ৬ টেস্টের পাঁচটিতেই ইনিংস হার। এবার সপ্তম টেস্ট খেলছে রংধনুর দেশে। গতকাল চা বিরতি পর্যন্ত সমানে সমানে লড়াই করেছে মুমিনুল বাহিনী। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে স্বাগতিক দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ছিল ৫ উইকেটে ১৫৭। এগিয়েছিল ২২৬ রানে। প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও হাফসেঞ্চুরি করেছেন প্রোটিয়া অধিনায়ক ডিন এলগার। প্রথম ইনিংসে করেছিলেন ৬৭। দ্বিতীয় ইনিংসে দুটি সহজ জীবন পেয়ে আউট হয়েছেন ৬৪ রানে। ক্যাচ দুটি ফিল্ডাররা মিস করেছেন স্লিপে। মেহেদী মিরাজের বলে প্রথমটি মিস করেন নাজমুল শান্ত। দ্বিতীয়বার ইবাদত হোসেনের বলে মিস করেন ইয়াসির আলি। তবে টেম্বা বাভুমার ক্যাচটি বাঁ দিকে ঝাঁপিয়ে নেন ইয়াসির। ডারবানে এই প্রথম খেলছে বাংলাদেশ। কিংসমিডের সবুজ ঘাসের উইকেটে প্রথম ইনিংসে স্বাগতিকদের সংগ্রহ ছিল ৩৬৭। জবাবে ২৯৮ রান করেছিল বাংলাদেশ তরুণ ওপেনার মাহামুদুল হাসান জয়ের ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিতে। ১৩৭ রান করেছিলেন জয়। ৬৯ রানে এগিয়ে থেকে স্বাগতিকরা দিন শেষ করেছিল বিনা উইকেটে ৬ রান তুলে। গতকাল অলআউট হয় ২০৪ রানে। ৩টি করে উইকেট নেন ইবাদত ও মিরাজ এবং ২টি উইকেট নেন তাসকিন।।

Leave a Reply

Your email address will not be published.

     এই ক্যাটাগরির আরো সংবাদ:
BengaliEnglish