June 22, 2021, 10:06 am

দাম বাড়লো সিগারেট-বিড়ি ও গুল-জর্দার

মোঃ ইমরান নাজির, জ্যেষ্ঠ প্রতিনিধি।

বাংলাদেশের ইতিহাসের সবচেয়ে বড় বাজেট জাতীয় সংসদে উত্থাপন করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আগামী ২০২১-২০২২ অর্থবছরের বাজেটের আকার ধরা হয়েছে ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা।

প্রস্তাবিত এবারের বাজেটে অর্থমন্ত্রী সিগারেটের দাম বাড়ানোর প্রস্তাব করেছেন। তামাকজাত পণ্যের ব্যবহার হ্রাস এবং রাজস্ব আয় বৃদ্ধির লক্ষ্যে তামাক ও তামাকজাত পণ্যের ক্ষেত্রে দাম বাড়ানোর প্রস্তাব করেন তিনি।
অর্থমন্ত্রী প্রস্তাবিত বাজেটে বলেছেন, নিম্নস্তরের সিগারেটের ১০ শলাকার দাম ৩৯ টাকা ও তদূর্ধ্ব এবং সম্পূরক শুল্ক ৫৭ শতাংশ ধার্য করার প্রস্তাব করছি। মধ্যম স্তরের ১০ শলাকার দাম ৬৩ টাকা ও তদূর্ধ্ব, উচ্চ স্তরের ১০ শলাকার দাম ১০২ টাকা ও তদূর্ধ্ব, অতি উচ্চ স্তরের ১০ শলাকার দাম ১৩৫ টাকা ও তদূর্ধ্ব এবং এই ৩টি স্তরের সম্পূরক শুল্ক ৬৫ শতাংশ নির্ধারণ করার প্রস্তাব করেন মুস্তফা কামাল।
বাজেট উত্থাপন করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল
তবে অর্থমন্ত্রী স্থানীয় বিড়ি শিল্পের ওপর বাড়তি চাপ দেননি। বাজেট প্রস্তাবে বলেছেন, আগের বছরের মতো হাতে তৈরি ফিল্টার বিযুক্ত বিড়ির ২৫ শলাকার দাম ১৮ টাকা, ১২ শলাকার দাম ৯ টাকা ও ৮ শলাকার দাম ৬ টাকা এবং সম্পূরক শুল্ক ৩০ শতাংশ অব্যাহত রাখার প্রস্তাব করছি। এ ছাড়া ফিল্টার সংযুক্ত বিড়ির ২০ শলাকার দাম ১৯ টাকা ও ১০ শলাকার দাম ১০ টাকা এবং সম্পূরক শুল্ক ৪০ শতাংশ অব্যাহত রাখার প্রস্তাব করেন অর্থমন্ত্রী।
বাজেট প্রস্তাবে আরো বলা হয়েছে, আগের বছরের মতো প্রতি ১০ গ্রাম জর্দার দাম ৪০ টাকা ও সম্পূরক শুল্ক ৫৫ শতাংশ নির্ধারণের প্রস্তাব করছি। এ ছাড়া প্রতি ১০ গ্রাম গুলের দাম ২০ টাকা ও সম্পূরক শুল্ক ৫৫ শতাংশ নির্ধারণ করার প্রস্তাব করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই ক্যাটাগরির আরো সংবাদ:
BengaliEnglish