December 3, 2022, 2:20 am

নভেম্বরে কমবে মূল্যস্ফীতি, ডিসেম্বরে স্বাভাবিক!

দৈনিক পদ্মা সংবাদ।
visit for bangla latest update news 24/7 www.padmasangbad.com
দেশ-বিদেশের জনপ্রিয় একটি অনলাইন নিউজ পোর্টাল।

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) চার হাজার ৮২৬ কোটি ২১ লাখ টাকা ব্যয়ে আটটি প্রকল্পে অনুমোদন দিয়েছে।

এর মধ্যে রয়েছে- সরকারি অর্থায়ন দুই হাজার ৩৪১ কোটি দুই লাখ টাকা, বৈদেশিক অর্থায়ন দুই হাজার ২০৭ কোটি টাকা এবং সংস্থার নিজস্ব অর্থায়ন ২৭৮ কোটি ১৯ লাখ টাকা।

মঙ্গলবার (২২ নভেম্বর) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক বৈঠকে এসব প্রকল্প অনুমোদন দেওয়া হয়।

বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভাশেষে বিস্তারিত তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

অনুমোদিত প্রকল্পগুলো হলো- সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের তিনটি প্রকল্প যথাক্রমে ‘কুমিল্লা সড়ক বিভাগের অধীন চারটি জেলার মহাসড়ক যথাযথমান ও প্রশস্ততায় উন্নীতকরণ’ প্রকল্প; ‘লেবুখালী-বাউফল-গলাচিপা-আমড়াগাছিয়া জেলা মহাসড়কের (জেড-৮৮০৬) ৭০তম কিলোমিটারে রাবনাবাদ নদীর ওপর রাবনাবাদ সেতু নির্মাণ’ প্রকল্প এবং ‘ট্রান্সপোর্ট মাস্টার প্ল্যান অ্যান্ড প্রিলিমিনারি ফিজিবিলিটি স্ট্যাডি ফর আরবান মেট্টো রেল ট্রানজিট কন্সট্রাকশন অব চট্টগ্রাম মেট্রোপলিটন এরিয়া (সিএমএ)’ প্রকল্প; স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ‘উপকূলীয় শহর জলবায়ু সহিষ্ণু‘ প্রকল্প।

ডাক ও টেলিযোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের ‘বাংলাদেশের আন্তর্জাতিক টেলিযোগাযোগ ব্যবস্থা সম্প্রসারণের লক্ষ্যে তৃতীয় সাবমেরিন ক্যাবল স্থাপন (প্রথম সংশোধিত)’ প্রকল্প; স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ‘কারা নিরাপত্তা আধুনিকায়ন, ঢাকা, ময়মনসিংহ ও চট্টগ্রাম বিভাগ (প্রথম সংশোধিত)’ (পঞ্চম বার মেয়াদ বৃদ্ধি) প্রকল্প; তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ‘জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অবকাঠামো উন্নয়ন (ইনফো-সরকার তৃতীয় পর্যায়) (তৃতীয় সংশোধিত)’ প্রকল্প এবং কৃষি মন্ত্রণালয়ের ‘কৃষি উন্নয়নের মাধ্যমে পুষ্টি ও খাদ্য নিরাপত্তা জোরদারকরণ’ প্রকল্প অনুমোদন দেওয়া হয় একনেকের বৈঠকে।

বৈঠকে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান; কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক; তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ; স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম; শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন; স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক; বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি; মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন এবং সংশ্লিষ্ট মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা অংশ নেন।

এননেক বৈঠক পরবর্তী সংবাদ সম্মেলে পরিকল্পনামন্ত্রী এ এ মান্নান প্রধানমন্ত্রীর অনুশাসনের কথা তুলে ধরে বলেন, প্রধানমন্ত্রী প্রকল্প বাস্তবায়নে প্রাকৃতিক সম্পদ যেন নষ্ট না হয় ,সর্তক থাকার নির্দেশ দিয়েছেন। প্রকল্পের কাজ দ্রুতকরার নির্দেশ, বারবার সময় বাড়ানো না হয়। এ সময় নির্দিষ্ট সময়ে করার তাগিদ দেন তিনি।

আরও পড়ুন:ভারতকে উন্নত পরমাণু জ্বালানি এবং প্রযুক্তি সরবরাহ করতে চান পুতিন, জানালেন রুশ কর্তা

প্রধানমন্ত্রীর বরাত দিয়ে তিনি বলেন, কেবল ফসল উৎপাদন নয়, তার গুন-মান বজায় রাখতে হবে। পুষ্টিগুন বজায় রেখো গুদামজাতের দিকে মনোযোগ দিতে হবে। ফসল সংরক্ষণে অন্য দেশের প্রযুক্তি ব্যবহার করতে বলেছেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, সরকারের আশা নভেম্বরে মূল্যস্ফীতি কমবে। ডিসেম্বরে পুরো পরিস্থিতি স্বাভাবিক হবে।

একাত্তর/

Leave a Reply

Your email address will not be published.

     আরও সংবাদ :