September 30, 2022, 3:58 am

পুরুষ এবং মহিলা উভয়ের প্রতিই আকর্ষণ অনুভব করি, লোকে কী বলবে! জট খুললেন অনুত্তমা

অনলাইন ডেস্ক।
পুরুষ এবং নারী— একই সঙ্গে উভয়ের প্রতি অনেকেই গভীর আকর্ষণ অনুভব করেন। সব সময় সে আকর্ষণ যে যৌনতায় মোড়ানো থাকে, এমন নয়। নিখাদ ভাললাগাও থাকে। অনেকে বিপরীত লিঙ্গের মানুষের সঙ্গে সম্পর্কে থেকেও সমলিঙ্গের কোনও মানুষের প্রতি আচ্ছন্ন হয়ে পড়েন। আর তখনই শুরু হয় নিজের সঙ্গে নিজের দ্বন্দ্ব। নিজেকে নিয়ে তৈরি হয় সংশয়— ‘আমি বাই-সেক্সুয়াল! লোকে কী বলবে।’’ তেমনই কিছু সংশয়ে জড়ানো অনুভূতি নিয়ে সোমবার আনন্দবাজার অনলাইনের ফেসবুক ও ইউটিউবে আলোচনায় বসলেন মনোবিদ অনুত্তমা বন্দ্যোপাধ্যায়।প্রতি পর্বের আগেই অনুত্তমার কাছে পাঠানো যাবে প্রশ্ন। এই পর্বেও বিভিন্ন মানুষের কাছ থেকে ই-মেল তেমনই কিছু প্রশ্ন পেয়েছিলেন মনোবিদ। নামপ্রকাশে অনিচ্ছুক একজন লিখেছেন, ‘আমার বয়স ৩০। যে বয়স থেকে অন্য মানুষের প্রতি আকর্ষণের বোধ তৈরি হয়, তখন থেকেই বিপরীত লিঙ্গের প্রতি আকৃষ্ট থেকেছি। এ নিয়ে কখনও কোনও সংশয়ও হয়নি। যে কয়েকটি সম্পর্কের মধ্যে দিয়ে গিয়েছে, প্রত্যেকেই পুরুষ। বর্তমানে একটি বিষমকামী সম্পর্কে রয়েছে। বছর দেড়-দুয়েক আগে একজন মহিলাকে আমার ভাল লাগতে শুরু করে। তাঁর কথা বলা, তাকানো, হাসি ইত্যাদি খুঁটিনাটি আমি লক্ষ করতে থাকতে থাকি। এই মুগ্ধতা এক দিনে তৈরি হয়নি। অল্পে অল্পে গড়ে উঠেছে। ইদানীং সুখ-দুঃখের মুহূর্তে মনে মনে হলেও আমি তাঁর সঙ্গে থাকি। তিনি তাঁর সম্পূর্ণে অজ্ঞাতে আমার জীবনের অংশ। কিন্তু সমস্যা হল এখন আমি যাঁর সঙ্গে সম্পর্কে রয়েছি, তাঁকে আমার আর ভাল লাগছে না। সংশয় আসছে। কিছু জিজ্ঞাসা চলে আসছে। অন্য সম্পর্কটির প্রতি আকর্ষণের কারণেই কি এই সম্পর্কের প্রতি আমার বিকর্ষণ চলে আসছে?
একই প্রশ্নের আভাস পাওয়া গেলে ৩৮ বছর বয়সি রত্নার প্রশ্নেও। তিনি লিখেছেন, ‘আমি একটি চাকরি করি। অবিবাহিতাও। একটি মেয়ের সঙ্গে সম্পর্কে আছি অনেক বছর ধরে। প্রায় ১৬ বছরের সম্পর্ক। মানসিক ভাবে পরস্পরের সঙ্গে খুব একাত্ম আমরা। আমার সঙ্গী ছাড়া অন্য কোনও মেয়ের প্রতি আমি আর আকর্ষণ অনুভব করি না। তবে পুরুষদের প্রতি আমার একটা আকর্ষণ আছে। তাহলে কি আমি উভকামী? নাকি আমি সমকামী বা উভকামী কোনওটাই নই?’’

দু’জনের মনে জন্ম নেওয়া সংশয় দূর করলেন মনোবিদ। তিনি বললেন,‘‘যৌন অভিরুচি কোনও নির্দিষ্ট বিন্দুতে এসে না-ই মিলতে পারে। জীবনের বিভিন্ন পর্যায়ে তার রসদ বা অভিজ্ঞতার মধ্যে দিয়ে যেতে পারি। এমন হতেই পারে সেটা সাময়িক হল। এমনও হতে পারে গোটা জীবনে হয়তো যৌন অভিরুচি একই রকম রয়েছে। কিন্তু সমলিঙ্গ বা অন্য লিঙ্গের প্রতি আকর্ষণ কখনও তৈরি হবে না, এ কথা হলফ করে বলা যায় না। সে কারণে তাত্ত্বিক ভাবে একটি শব্দ উঠে আসে। তা হল ‘সেক্সুয়্যাল ফ্লুয়িডিটি’। সেক্সুয়্যালিটি আর শ্রেণিভুক্ত করা হয় না। বলা হচ্ছে, এই অবস্থানগত পরিবর্তন আসতেই পারে। এমনও হতে পারে হয়তো সমলিঙ্গের প্রেমের সম্পর্কে থেকেও বিপরীত লিঙ্গের প্রতি কেউ আকৃষ্ট হচ্ছেন। কিংবা এমন হতে পারে সমলিঙ্গের মানুষদের প্রতি যৌন আকর্ষণ বেশি থাকে। কিন্তু বিপরীত লিঙ্গের ক্ষেত্রে আবেগ বেশি কাজ করে। সমকামী না উভকামী— আমি আসলে কী? এই হলমার্ক করা উত্তর না খুঁজে যে অভিজ্ঞতার মধ্যে দিয়ে যাচ্ছেন, সেটাই উপভোগ করুন।

সুত্রঃ আনন্দ বাজার।

Leave a Reply

Your email address will not be published.

     আরও সংবাদ :