February 1, 2023, 6:10 pm

পেরুর প্রেসিডেন্টের অপসারন দাবিতে বিক্ষোভ, পুলিশের কাঁদানে গ্যাস

পেরুর রাজধানীতে নতুন অস্থিরতায় সরকার বিরোধী বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে সোমবার দাঙ্গা পুলিশ কাঁদানে গ্যাস নিক্ষেপ করেছে। স্বরাষ্ট্রমন্ত্রী ভিসেন্তে রোমেরো বলেছেন, এই অস্থিরতা অবসানের কোনো লক্ষন দৃশ্যমান নয়। মধ্য লিমায় প্রেসিডেন্ট দিনা বলুয়ার্তেকে ক্ষমতাচ্যুত করার দাবিতে শত শত বিক্ষোভকারী মিছিল করেছে। এ সময় বিক্ষোভকারিদের মধ্যে কারো কারো মুখে ‘দিনা খুনি!’ বলে চিৎকার করতে দেখা যায়। উত্তেজনা রুখতে পুলিশ টিয়ার গ্যাস নিক্ষেপ করে। খবর এএফপি’র।
গত মাসের গোড়ার দিকে বামপন্থী ও আদিবাসী পেসিডেন্ট পেড্রো কাস্তিলোকে ক্ষমতাচ্যুত করার ফলে মূলত পেরুর শহুরে অভিজাত এবং আন্দিয়ানের দক্ষিণাঞ্চলীয় দরিদ্র গ্রামীণ আদিবাসীদের মধ্যে এক আস্থার বৈষম্য সৃষ্টি করে। আদিবাসীরা তাকে নিজেদের জীবনমান উন্নয়নের এক বিশ্বস্ত নেতা মনে করে। অস্থিরতায় দক্ষিণ আমেরিকার এই দেশটিতে এগর্যন্ত ৪৬ জন নিহত হয়েছে। রোমেরো রাষ্ট্রীয় টিভি পেরু চ্যানেলকে বলেন, সামাজিক বিক্ষোভ অব্যাহত রয়েছে। প্রতিরক্ষা মন্ত্রণালয় সমস্যা সমাধানের জন্য নিবিড়ভাবে কাজ করছে।
লিমায় গত সপ্তাহে একটি গণসমাবেশের পর কর্তৃপক্ষ জরুরী অবস্থা ঘোষণা করা সত্ত্বেও, প্রেসিডেন্ট দিনা বোলুয়াটের পদত্যাগের দাবিতে বিক্ষোভকারীরা তাদের বিক্ষোভের পরিকল্পনা অব্যহত রেখেছে।

Leave a Reply

Your email address will not be published.

     আরও সংবাদ :