September 21, 2021, 7:23 am

প্রবল বর্ষনে ঈশ্বরদীতে প্রায় ১৬ কোটি টাকার সবজিসহ ফসলের ক্ষতি, কৃষকের মাথায় হাত

এস এম রাজা ।। গত এক সপ্তাহের প্রবল বর্ষনে ঈশ্বরদী উপজেলার পৌর ও ৭ টি ইউনিয়নে বিভিন্ন ধরনের সবজী,আখসহ বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। প্রাথমিক ক্ষতির পরিমান ধরা হয়েছে প্রায় ১৬ কোটি টাকা।

ঈশ্বরদী উপজেলা কৃষি কর্মকর্তা আবদুল লতিফ জানান, এমওসুমে ঈশ্বরদী উপজেলার পৌর ও ৭ টি ইউনিয়নে আখ, কলা, মরিচ, করলা, ঝিঙা, শাক-সবজী ও আউসধানসহ ৭ হাজার ৭ শ ৩৬ হেক্টর জমিতে বিভিন্ন ফসলের আবাদ করা হয়। এরমধ্যে গত এক সপ্তাহের প্রবল বর্ষনে পানিতে নিমজ্জিত হয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় ৮ শ ৮৫ হেক্টর জমির ফসল। যার আনুমানিক মূল্য প্রায় ১৬ কোটি টাকা। সবচেয়ে বেশী ক্ষতি হয়েছে ঈশ্বরদীর নদী তীরবর্তী লক্ষীকুন্ডা, সাহাপুর ও সাঁড়া ইউনিয়নের নিম্নান্চলের জমির ফসল।
আকস্মিক এই বর্ষনে কৃষকদের মাঠেই উল্লেখিত সবজিসহ বিভিন্ন ফসল পানিতে নিমজ্জিত হয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। যার ফলে এখন তাদের মাথায় হাত পড়েছে। সাহাপুর ইউনিয়নের কৃষক সাইদার প্রাং জানান, একেবারে শেষ মুহূর্তে আকস্মিক ভারী বর্ষন হওয়ায় তার প্রায় সাড়ে তিন বিঘা জমির করলা, ঝিঙা, শাক সবজি পানিতে নিমজ্জিত হয়ে নষ্ট হয়েগেছে। এই ক্ষতি কাটিয়ে ওঠা দায় হয়ে পড়েছে। এঅবস্হা ক্ষতিগ্রস্ত প্রায় সকল কৃষকেরই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই ক্যাটাগরির আরো সংবাদ:
BengaliEnglish