August 19, 2022, 6:10 pm

ফের এয়ার ইন্ডিয়ার মালিকানা পেল টাটা কোম্পানি

অনলাইন ডেস্ক।
সরকারি বিমান সংস্থা এয়ার ইন্ডিয়ার নিয়ন্ত্রণ হাতে পাচ্ছে টাটা গোষ্ঠী। শুক্রবার কেন্দ্রীয় সরকার জানিয়েছে, এয়ার ইন্ডিয়ার বিলগ্নিকরণের জন্য টাটা সন্সের জমা দেওয়া ১৮ হাজার কোটি টাকার দরপত্রটি গ্রাহ্য হয়েছে। এর ফলে ৬৮ বছর পরে ফের এয়ার ইন্ডিয়ার মালিকানা পাচ্ছে টাটারা।

এর ফলে এয়ার ইন্ডিয়ার কম খরচের উড়ান পরিষেবা ‘এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস’-এর ১০০ শতাংশ মালিকানা পাবে রতন টাটার সংস্থা। পাশাপাশি, এয়ার ইন্ডিয়ার বিমানবন্দর পরিষেবা সংক্রান্ত সংস্থা ‘এয়ার ইন্ডিয়া এয়ারপোর্ট সার্ভিসেস’-এর ৫০ শতাংশ অংশীদারিও হাতে পাবে টাটারা।

কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের অধীনস্থ ‘বিলগ্নিকরণ এবং রাষ্ট্রায়ত্ত সংস্থা নিয়ন্ত্রণ দফতর’-এর সচিব তুহিন কান্ত শুক্রবার জানিয়েছেন, টাটা নিয়ন্ত্রিত টালিস প্রাইভেট লিমিটেডের দরপত্রটি গ্রাহ্য হয়েছে। রতন টাটাও এয়ার ইন্ডিয়ার নিয়ন্ত্রণ পাওয়ার কথা টুইট বার্তায় জানিয়েছেন। লিখেছে, ‘প্রত্যাবর্তন স্বাগত এয়ার ইন্ডিয়া’। টাটা গোষ্ঠী ছাড়াও বেসরকারি উড়ান সংস্থা স্পাইস জেটের কর্ণধার অজয় সিংহ এয়ার ইন্ডিয়ার শেয়ার কেনার জন্য দরপত্র জমা দিয়েছিলেন।

কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া আগেই জানিয়ে দিয়েছিলেন, ১৫ সেপ্টেম্বরের মধ্যেই এই প্রক্রিয়া শেষ করতে হবে। সেই মতো দরপত্র জমা নেওয়া হয়েছিল। এয়ার ইন্ডিয়ার সামগ্রিক ঋণের পরিমাণ ৪৩ হাজার কোটি টাকা। যার মধ্যে ২২ হাজার কোটি টাকা ইতিমধ্যেই এয়ার ইন্ডিয়া অ্যাসেট হোল্ডিং লিমিটেড (এআইএএইচএল)-কে হস্তান্তরিত করা হয়েছে।

সংস্থার অন্যান্য সম্পত্তির মধ্যে রয়েছে মুম্বইয়ের এয়ার ইন্ডিয়া বিল্ডিং এবং দিল্লির এয়ারলাইন্স হাউস। বার্ষিক ২০ কোটি টাকা ক্ষতিতে চলা এয়ার ইন্ডিয়ার অংশীদারি বিক্রি করে এককালীন ২,৭০০ টাকা নগদ পাবে কেন্দ্র।

প্রসঙ্গত, প্রায় ন’দশক আগে টাটা গোষ্ঠীরই হাত ধরে শুরু হয়েছিল দেশের প্রথম উড়ান সংস্থা। দেশের প্রথম পাইলট জে আর ডি টাটা প্রতিষ্ঠিত সেই টাটা এয়ারলাইন্সের নাম বদলে ১৯৪৬ সালে হয় এয়ার ইন্ডিয়া (এআই)। স্বাধীনতার পরে তার দখল চলে গিয়েছিল সরকারের হাতে। ২০১৪ সালে দেশের উড়ান পরিষেবায় বিদেশি লগ্নির পথ চওড়া করে দিয়েছিল কেন্দ্রীয় সরকার।

সে বছর জুনে মালয়েশিয়ার ধনকুবের টনি ফার্নান্ডেজের এয়ারএশিয়ার সঙ্গে যৌথ উদ্যোগে ভারতের আকাশে এয়ার এশিয়া ইন্ডিয়া-র পরিষেবা শুরু করে টাটা। পরে সিঙ্গাপুর এয়ারলাইনসের সঙ্গে যৌথ ভাবে চালু করে বিমান পরিষেবা সংস্থা ‘বিস্তারা’।

সুত্র: আনন্দ বাজার।

Leave a Reply

Your email address will not be published.

     আরও সংবাদ :