February 29, 2024, 2:05 am

বাংলা ভাষাভাষী ও বাংলা বানান

রাশিদা-য়ে আশরার,কবি ও সাহিত্য সম্পাদক দৈনিক পদ্মা সংবাদ।

বাংলার মানুষ বেশ সহজ সরল প্রকৃতির হলেও বাংলা উচ্চারণ ও বানান অনেকটাই জটিল ও কঠিন বিশেষ করে স,শ,ষ আর ড়, ঢ়, ন,ণ এর ব্যবহার গুলোতে প্রায়শই ভুল লক্ষনীয়। এই বানানগুলো বিরম্বনার সৃষ্টি করে, এটি নিত্যনৈমত্তিক হরহামেশাই ঘটে যা শিক্ষার্থীদের জন্য ক্ষতিকর তেমনই একটি অডিও বা ভিডিও তৈরি করার ক্ষেত্রেও দৃষ্টিকটু ও কুরুচিকর। বাঙালি ভাষাভাষী মানুষের জন্য ,অনেক বেশি সর্তকতা অবলম্বন জরুরী- এখানে লক্ষনীয় অনেকে জরুরী, এখানে জরুরী বলতেও জরুরী বলে ফেলেন।

যুগ উন্নয়নের সঙ্গে সঙ্গে ইন্টারনেটের প্রসার ও প্রচার, কাজেই সংবাদপত্র পত্রিকা ও বইয়ের উপর থেকে অনেকটাই মানুষ চোখ সরিয়ে নিয়েছে। যার কারণে এখন অডিও ও ভিডিও গুলো প্রাধান্য বেশি পাচ্ছে,
সে হতে পারে শিক্ষামূলক, বিনোদন হাস্যরসাত্মক যেকোনো ধরনের ই হোক নির্ভুল হওয়া বাঞ্ছনীয় আর তা থেকে মানুষ যেন কিছু গ্রহণ করতে পারে, উপকৃত হয় এই মানসিকতা টি থাকা প্রয়োজন। এখন যেসব অডিও ও ভিডিও গুলো করা হয় তাতে উচ্চারণের ত্রুটি ও- কথা বলার ধরন শুনে ভালো কথা গুলোও সাজান অপ্রীতিকর মনে হয়। হৃদয় নিঃসৃত কথাগুলো আরো বিশুদ্ধ উচ্চারণ এবং আবেগী অর্থাৎ অন্তরের গভীর তর থেকে উচ্চারিত হলে প্রাকৃতিক লাগে। ভাবনা- চিন্তার ও কথা বলার ধরন গুলো আরও নির্ভুল সুন্দর- সাবলীল হওয়া উচিত। বাড়ি+ বারি, পড়া+পরা, পড়ে+পরে ড়/ঢ়,ন/ ণ এর ব্যবহার অনেক উচ্চশিক্ষিত দের ক্ষেত্রেও এই বানান গুলো লিখতে ও বলতে ভুল হয়ে থাকে, তাতে করে গ্রহন যোগ্যতা হারায় এবং নিম্নমানের মনে হয়।

সাধারণ ভুল মানুষের হতেই পারে কিন্তু কিছু ভুল কানে বাজে। যখন রোগ ও রোগ নিরাময়, প্রতিরোধ- প্রতিকার বিষয়ে কোন ভিডিও দেখতে চাই অথবা অডিও শুনি, অনেক ডাক্তারের ক্ষেত্রে দেখা যায় বা বলতে শোনা যায় শরীর বলতে ( শরীল) বলছেন ভিডিওগুলো দেখে আমার প্রচন্ড মন খারাপ হয় শরীর ভালো থাকলেও।

“উর্দু নয় শুধু বাংলায় হবে বাঙ্গালীদের রাষ্ট্রভাষা”
মাতৃভাষা বাংলা ও মুক্তির জন্য রক্তক্ষয়ী সংগ্রাম করে অর্জিত লাল সবুজ পতাকা গৌরবোজ্জ্বল বিজয়!
পৃথিবীর ইতিহাসে নজিরবিহীন- তাকে আমরা কতটুকু সম্মান জানাতে পারছি? এ প্রশ্ন মনে আসে স্বভাবতই;
মাতৃভাষা বাংলা বানানের ক্ষেত্রে এই ভগ্নদশা বাঙালি বাংলা ভাষাভাষী ও মানুষের জন্য অত্যান্ত পরিতাপের বিষয়! স্থান ও অস্তিত্ব রক্ষার্থে- ভাষার মাধুর্য ও প্রাঞ্জল করার জন্য বাংলা বানানের নিয়ম রীতির ওপর বিশেষ গুরুত্ব বা জোরারোপ করা প্রয়োজন!
২০২২

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :