July 1, 2022, 2:30 pm

বাল্যবিয়ে রোধ ও সঞ্চয় গঠনের মানসিকতার লক্ষে চুয়াডাঙ্গায় বি আর ডিবির উদ্যোগে কিশোরীদের সচেতনতা প্রশিক্ষন

চুয়াডাঙ্গা জেলা সংবাদদাতা (২৩-০৬-২২) ” উন্নত পল্লী উন্নত দেশ, বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ” এ শ্লোগানকে ধারন করে চুয়াডাঙ্গায় কিশোরীদের সচেতনতামূলক প্রশিক্ষন কর্মসুচী অনুষ্ঠিত হয়েছে। দরিদ্র মহিলাদের জন্য পল্লী কর্মসংস্হান সহায়তা প্রকল্পের আওতায় বাল্যবিয়ে রোধ ও সঞ্চয় গঠনের মানসিকতার লক্ষে আজ বৃহস্পতিবার বেলা ১১ টায় জেলার নীলমনিগঞ্জ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের ছাত্রীদের নিয়ে দিনব্যাপী এ প্রশিক্ষন অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গায় বি আর ডিবির উপ- পরিচালক আব্দুল আলীম। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মোমিনপুর ইউপি চেয়ারম্যান আবদুল্লাহ আল মামুন রতন। স্বাগত বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা সদর উপজেলা পল্লী উন্নয়ন অফিসার এ কে এম আমিনুল ইসলাম পলাশ।

অনুষ্ঠানে জানানো হয়, প্রকল্পের আওতায় বিদ্যালয়ে ১০০ জন ছাত্রীকে নিয়ে একটি কিশোরী সংঘ গঠন করা হয়েছে। কিশোরী সংঘ গঠনের মূল উদ্দেশ্য বাল্য বিবাহ রোধ ও সঞ্চয় গঠনের মানসিকতা তৈরি করা। কিশোরী সংঘের প্রতিটি সদস্য ৫ বছর ধরে প্রতি মাসে ২০০ টাকা করে সঞ্চয় করবে। মেয়াদ শেষে সরকার তাদেরকে জমাকৃত টাকার ডাবল বোনাস দিবে। শর্ত হচ্ছে ১৮ বছরের আগে বিয়ে করলে এ সুযোগ দেয়া হবে না। এছাড়াও সদস্যদের নিয়ে ১ মাস পরপর একটি করে সচেতনামূলক প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে।

অনুষ্ঠান শেষে অতিথিরা কিশোরী সংঘের ১০০ জন সদস্যদের মাঝে উপহার সামগ্রী একটি স্যানিট্যারি ন্যাপকিন, খাতা ও কলম বিতরণ করেন।

Leave a Reply

Your email address will not be published.

     আরও সংবাদ :