December 3, 2022, 1:30 am

বিবেককে জাগ্রত করুন নির্বাচনের আগ মুহুর্তে ‘অবৈধ টাকা’ কে না বলুন

মোঃ আব্দুর রহমান অনিক।।

অন্ধ বিবেকের কারণে কোনো ব্যক্তি, গোষ্ঠী বা জাতি কখনও সঠিক পথ খুঁজে পায় না।

সঠিক নেতৃত্বের মাধ্যেমে যোগ্য প্রার্থীকে ভোট দিয়ে নিজের বিবেককে স্বচ্ছ রাখুন। টাকার মোহে পড়ে কিছু দিনের সুখের আসায় নিজের এবং এলাকাবাসীর বড় ধরনের ক্ষতি থেকে দূরে থাকুন। আসন্ন চুয়াডাঙ্গা জেলা পরিষদ নির্বাচনের আনুষ্ঠানিক প্রচার-প্রচারণা শেষ হয়েছে। গত শনিবার দিবাগত রাত ১২টা থেকে সকল প্রকার প্রচার-প্রচারণা বন্ধ হয়েছে। সোমবার সকাল থেকে চলবে ভোট গ্রহন। জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে  আওয়ামীলীগ মনোনিত প্রার্থী হিসেবে মোঃ মাহফুজুর রহমান মনজু  মটর সাইকেল  মার্কায় চুয়াডাঙ্গা  জেলায় প্রতিদ্বন্দ্বিতা করছেন । নাগরিক সেবা নিশ্চিত করে স্বচ্ছতা, জবাবদিহি এবং সুশাসন প্রতিষ্ঠা করতে তাঁকে আপনাদের মূল্যবান ভোট দিয়ে জয়যুক্ত করুন।

চুয়াডাঙ্গা জেলা পরিষদ নির্বাচনের সকল প্রকার প্রস্তুতিও ইতঃমধ্যে শেষ করেছে নির্বাচন অফিস ও রির্টানিং অফিসারের কার্যালয়। তবে শেষ দিনে প্রার্থীরা মাঠে বেশ সরব ছিলেন। শেষদিনে প্রত্যেক প্রার্থীই ছুটেছেন হাতে গোনা ভোটারদের দ্বারে দ্বারে। শেষ সময়টুকু কাজে লাগাতে দেখা গেছে প্রত্যেক সাধারণ সদস্য ও সংরক্ষিত সদস্য প্রার্থীদেরও।

আগামী ১৭ অক্টোবর সোমবার ইভিএমএ ভোটগ্রহণ করা হবে। সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত ভোট গ্রহণ করা হবে। চুয়াডাঙ্গা জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে একজন, সদস্য পদে চারজন এবং সংরক্ষিত সদস্য (মহিলা) পদে দুইজন নির্বাচিত হবেন। স্থানীয় সরকারের পৌরসভার মেয়র- কাউন্সিলরবৃন্দ, উপজেলা পরিষদ চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যানদ্বয় এবং ইউপি চেয়ারম্যান ও সদস্যবৃন্দ নির্বাচিত ৫৬৫ জন জনপ্রতিনিধি ভোট প্রদান করবেন। সদর উপজেলায় ১১৯ ভোট, আলমডাঙ্গা উপজেলায় ২১১ ভোট, দামুড়হুদা উপজেলায় ১১৮ ভোট এবং জীবননগর উপজেলায় ১১৭ ভোট রয়েছে। চারটি ভোট কেন্দ্র হলো- চুয়াডাঙ্গা সরকারি উচ্চবালিকা বিদ্যালয়, আলমডাঙ্গা পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়, দামুড়হুদা আব্দুল ওদুদ শাহ ডিগ্রি কলেজ ও জীবননগর থানা পাইলট মডেল বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়। জেলা পরিষদ নির্বাচনের সব প্রস্তুতি শেষ করা হয়েছে। কোনো প্রকার বিশৃঙ্খলা ও অপ্রীতিকর ঘটনা এড়াতে সজাগ আছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।
বিধি অনুযায়ী গণবিজ্ঞপ্তি জারি করেছেন চুয়াডাঙ্গা জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান। জেলা পরিষদ নির্বাচনের বিধিমালা ২০১৬ এর ৭৪ ধারা অনুযায়ী কোনো নির্বাচনী এলাকার ভোট গ্রহণ শুরুর পূর্ববর্তী ৩২ ঘণ্টা, নির্বাচনী এলাকায় কোনো জনসভা আহ্বান, অনুষ্ঠান বা তাতে যোগদান এবং কোনো মিছিল বা শোভাযাত্রা করতে বা তাতে অংশ নিতে পারবে না। ওই সময়ে কোনো আক্রমণাত্মক কাজ বা বিশৃঙ্খলামূলক আচরণ করতে পারবে না। ভোটার বা নির্বাচনী কাজে নিয়োজিত বা দায়িত্বরত কোনো ব্যক্তিকে ভয়ভীতি প্রদর্শন করা যাবে না। কোনো অস্ত্র বা শক্তিও প্রদর্শন বা ব্যবহার করতে পারবেন না কেউ।
এদিকে, সবধরনের ইঞ্জিনচালিত যানবাহন (মোটরসাইকেল, বেবি ট্যাক্সি, মাইক্রোবাস, জীপ, ট্রাক, পিকআপ) চলাচল বন্ধ থাকবে। তবে, নির্বাচন কমিশন কর্মকর্তা, ভোটগ্রহণ কর্মকর্তা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের বহনকারী গাড়ি, মহাসড়কে চলাচলকারী দূরপাল্লার গাড়ি, বন্দর ও জরুরি পণ্য পরিবহনের গাড়ি নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে। এছাড়া প্রার্থী ও তার এজেন্টদের গাড়ি, সাংবাদিক, নির্বাচন পর্যবেক্ষকদের গাড়ি, ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্স, বিদ্যুৎ, গ্যাস, টেলিযোগাযোগ ও ডাকের গাড়ির ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। জরুরি প্রয়োজনে রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে ব্যক্তিগত গাড়িও চলতে পারবে।
এছাড়াও, আগামী ২০ অক্টোবর পর্যন্ত অস্ত্রের লাইসেন্সধারীগণের অস্ত্রসহ চলাচল, বহন ও প্রদর্শন করার উপর নিষেধাজ্ঞা জারি করেছেন চুয়াডাঙ্গা জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান।

আপনার বিবেকের পশান্তি লাভ করুন। চারটি বস্তু অবশ্যই পরিহার করা উচিত লোভ, হিংসা, অহংকার, ক্রোধ। নির্বাচনে আপনার বিবেককে জাগ্রত করুন, সব অসৎ কাজকে ‘না’ বলুন।

ভোটাধিকার প্রয়োগে সচেতন হই আগামী উন্নয়নে সঠিক ও যোগ্য ব্যাক্তিকে ভোট দানের মাধ্যেমে অংশ নেই ।

১) নির্বাচনে টাকা দেওয়া বা নেওয়াকে না বলুন ।
২) নির্বাচনের সময় আনন্দ ভ্রমণকে ‘না’ বলুন।

৪) যে আপনার পাশে আগামী নির্বাচনের আগ পর্যন্ত পাশে থাকবে। আপনার বিপদে আপনার পাশে থাকবে, এলাকার উন্নয়নের জন্য কাজ করবে এমন ব্যাক্তিকে নির্বাচন করুন।

৫) নিজের সুখের আশায় বড় ধরনের উপকার থেকে নিজেকে বা এলাকাবাসীকে বঞ্চিত করবেন না।
৬) সঠিক যোগ্যতা সম্পূর্ণ, ও বিশ্বাসী ব্যাক্তিকে ভোট দিন, বিবেককে জাগ্রত করুন।

৭) আপনার একটি ভোট হতে পারে আগামী উজ্জল ভবিষ্যত।

৮)ভোটাধিকার প্রয়োগে সচেতন হই আগামী উন্নয়নে অংশ নেই।।

Leave a Reply

Your email address will not be published.

     আরও সংবাদ :