February 1, 2023, 7:13 pm

বিশ্বে করোনায় আক্রান্ত ৬ কোটি ৭ লাখ ছাড়াল, মৃত্যু ১৪২৬৮২৩

অনলাইন ডেস্ক।।
বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৬ কোটি ছাড়িয়ে গেছে। আর মৃতের সংখ্যা ছাড়িয়ে গেছে ১৪ লাখ ২৬ হাজার। এছাড়া এরই মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৪ কোটি ২০ লাখ ৩১ হাজার ৩৩৯ জন।
আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়াল্ডওমিটারস এই তথ্য জানিয়েছে। সংস্থাটির তথ্যানুযায়ী, বৃহস্পতিবার (২৬ নভেম্বর) বেলা ১০টা পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৬ কোটি ৭ লাখ ১৯ হাজার ৯৫৭ জন। মৃত্যুর সংখ্যা ১৪ লাখ ২৬ হাজার ৮২৩ জন।
বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। বৃহস্পতিবার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ১ কোটি ৩১ লাখ ৩৭ হাজার ৯৬২ জন। আর এই মহামারিতে দেশটিতে মৃত্যু হয়েছে ২ লাখ ৬৮ হাজার ২১৯ জনের।
যুক্তরাষ্ট্রের পর মৃত্যু বিবেচনায় করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ব্রাজিল। আক্রান্তের দিক থেকে তৃতীয় স্থানে থাকলেও মৃত্যু বিবেচনায় দেশটির অবস্থান দ্বিতীয়। লাতিন আমেরিকার এই দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৬১ লাখ ৬৬ হাজার ৮৯৮ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৭০ হাজার ৭৯৯ জনের।
আক্রান্তের দিক থেকে দ্বিতীয় স্থানে থাকা ভারত মৃত্যু বিবেচনায় আছে তৃতীয় স্থানে। এ পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৯২ লাখ ৬৬ হাজার ৭০৫ জন। আর মৃত্যু হয়েছে ১ লাখ ৩৫ হাজার ২৬১ জনের।
মৃত্যু বিবেচনায় যুক্তরাষ্ট্রের প্রতিবেশী মেক্সিকো চতুর্থ স্থানে থাকলেও আক্রান্ত বিবেচনায় দেশটির অবস্থান ১১ নম্বরে। মেক্সিকোতে বৃহস্পতিবার সকাল পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১০ লাখ ৭০ হাজার ৪৮৭ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৩ হাজার ৫৯৭ জন।
ইউরোপের দেশ যুক্তরাজ্য মৃত্যু বিবেচনায় রয়েছে পঞ্চম স্থানে, তবে আক্রান্তের দিক থেকে দেশটির অবস্থান সপ্তম। এখন পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ১৫ লাখ ৫৭ হাজার ৭ জন এবং মৃত্যু হয়েছে ৫৬ হাজার ৫৩৩ জনের।
গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ১৯১টি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।।

Leave a Reply

Your email address will not be published.

     আরও সংবাদ :