December 3, 2022, 2:57 am

ভারতকে উন্নত পরমাণু জ্বালানি এবং প্রযুক্তি সরবরাহ করতে চান পুতিন, জানালেন রুশ কর্তা

দৈনিক পদ্মা সংবাদ।
visit for bangla latest update news 24/7 www.padmasangbad.com
দেশ-বিদেশের জনপ্রিয় একটি অনলাইন নিউজ পোর্টাল।

সরকারি সূত্রের খবর, বর্তমানে তামিলনাড়ুর কুড়নকুলমে রাশিয়ার সহযোগিতায় তৈরি দু’টি পরমাণু চুল্লি চালু রয়েছে। রুশ সাহায্যেই তৈরি হচ্ছে আরও চারটি পরমাণু বিদ্যুৎ চুল্লি।
তামিলনাড়ুর কুড়নকুলমে পুতিন সরকারের সাহায্যে পরমাণু চুল্লি বানিয়েছে ভারত।
গ্রাফিক: সনৎ সিংহ।

আরও খবর, একনেকে ৪ হাজার ৮২৬ কোটি ২১ লাখ টাকার ৮ প্রকল্প অনুমোদন

ইউক্রেন যুদ্ধের আবহে গত কয়েক মাস ধরে ধারাবাহিক ভাবে আমেরিকা-সহ পশ্চিমী দুনিয়ার চাপ মোকাবিলা করে রাশিয়া থেকে অশোধিত তেল কিনে চলেছে নয়াদিল্লি। এই পরিস্থিতিতে ভারতের বিদ্যুৎ উৎপাদনকারী পরমাণু চুল্লিগুলির জন্য নিরবচ্ছিন্ন ভাবে উন্নততর জ্বালানি এবং প্রযুক্তি সরবরাহের প্রস্তাব এল মস্কোর তরফে।

সরকারি সূত্রের খবর, বর্তমানে তামিলনাড়ুর কুড়নকুলমে রাশিয়ার সহযোগিতায় তৈরি দু’টি পরমাণু চুল্লি চালু রয়েছে। ভ্লাদিমির পুতিনের সরকারের সাহায্যেই তৈরি হচ্ছে আরও ৪টি পরমাণু বিদ্যুৎ চুল্লি। সেগুলিতে নিরবচ্ছিন্ন ভাবে উৎপাদন চালু রাখার জন্য জ্বালানি সরবরাহের পাশাপাশি আধুনিকীকরণের জন্য প্রয়োজনীয় প্রযুক্তিগত সহায়তারও প্রস্তাব দিয়েছে মস্কো।

মঙ্গলবার তেলঙ্গানার হায়দরাবাদে একটি আলোচনাসভায় রাশিয়ার রাষ্ট্রায়ত্ত পরমাণু সংস্থা রোসেটম কর্পোরেশনের জ্বালানি সংক্রান্ত টিভিইএল শাখার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আলেকজন্ডার উগরিউমভ বলেন, ‘‘কুড়মকুলমের পরমাণু চুল্লিগুলি যাতে উৎপাদন ক্ষমতা বাড়াতে পারে সেই লক্ষ্যে আমরা ভারতকে প্রয়োজনীয় সহায়তা করতে প্রস্তুত।’’ তিনি জানান, গত বছর পর্যন্ত ভারতকে ইউটিভিএস পরমাণু জ্বালানি সরবরাহ করত রাশিয়া। কিন্তু চলতি বছরের গোড়া থেকে উন্নততর টিভিএস-২এম জ্বালানি সরবরাহ করা হচ্ছে।

সুত্রঃ আনন্দ বাজার।

Leave a Reply

Your email address will not be published.

     আরও সংবাদ :