December 3, 2022, 1:08 am

মহানবীর আদর্শ মুসলিম উম্মাহকে উদার ও মানবিক হতে শিক্ষা দেয় : ধর্ম প্রতিমন্ত্রী

ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান বলেছেন, মহানবী (সা.) এর শিক্ষা ও আদর্শ মুসলিম উম্মাহকে উদার ও মানবিক হতে শিক্ষা দেয়।
তিনি বলেন, ‘মহানবী (সা.) এর ক্ষমা ও উদারতা, নারী জাতির প্রতি সম্মান, শিক্ষা ও জ্ঞান অর্জনে গুরুত্ব প্রদান, অমুসলিম বা চুক্তিবদ্ধ নাগরিকদের নিরাপত্তা, মানবিক আচরণ, কল্যাণ ভাবনা, শান্তি ও যুদ্ধনীতি, মদীনা সনদ, হুদাইবিয়ার সন্ধি ও রক্তপাতহীন মক্কা বিজয়ের ইতিহাস মুসলিম উম্মাহকে উদার ও মানবিক হতে শিক্ষা দেয়।’
প্রতিমন্ত্রী আজ বিকেলে জাতীয় প্রেসক্লাবে প্রেসক্লাব আয়োজিত পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে ‘ইসলামে সাম্য ও সম্প্রীতি” শীর্ষক আলোচনা সভা ও মিলাদ মাহফিলে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
তিনি বলেন, ‘প্রিয় নবী হযরত (সা.) এর আদর্শ অনুসরণ করে আমরা বাংলাদেশের হাজার বছরের সাম্প্রদায়িক সম্প্রীতির দৃষ্টান্তকে আরো সুসংহত ও সুদৃঢ করতে পারি । এতে বিশ্বনবীর উম্মত হিসেবে সারা বিশ্বে আমাদের ভাব-মর্যাদা উজ্জল হবে এবং অমুসলিম দেশসমূহে সংখ্যালঘু হিসেবে বসবাসরত মুসলিম ভাই-বোনদের জীবনযাত্রা আরো নিরাপদ, শান্তিপূর্ণ ও সম্মানজনক হবে।’
ধর্ম প্রতিমন্ত্রী বলেন, মহান আল্লাহ রাব্বুল আলামীন আমাদের প্রিয়নবী (সা.) কে এ পৃথিবীতে প্রেরণ করেছেন, ‘রহমাতুল্লিল আ’লামিন’ তথা সারা জাহানের জন্য রহমত হিসেবে।
ফরিদুল হক খান বলেন, প্রিয়নবী (সা.) তাওহীদের দাওয়াত, ইসলামের আদর্শ প্রচার, সাম্প্রদায়িক সম্প্রীতি প্রতিষ্ঠা, ন্যায় ও সমতাভিত্তিক সমাজ গঠন এবং মানব কল্যাণে নিজেকে নিয়োজিত করে বিশ্বে শান্তি ও কল্যাণের সুবাতাস বইয়ে দিয়েছিলেন।
জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে আরও বক্তৃতা করেন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ইলিয়াস খান, সিনিয়র সাংবাদিক সৈয়দ আখতার ইউসুফ, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সভাপতি মুরসালিন নোমানী ও সাংবাদিক আইয়ুব ভূঁইয়া, বখতিয়ার রানা।

Leave a Reply

Your email address will not be published.

     আরও সংবাদ :