April 20, 2024, 2:28 pm

মানুষকে বিভ্রান্ত করা রাজনীতির অংশ হতে পারে না: শিক্ষামন্ত্রী

স্মার্ট বাংলাদেশের যাত্রায় দেশের রাজনীতিকেও স্মার্ট হতে হবে। প্রত্যেক রাজনীতিবিদ ও রাজনৈতিক দলকে দেশের স্বার্থকে প্রাধান্য দিয়ে কাজ করতে হবে। মানুষ ও দেশ এটিই হবে সবার আগে। সেখানে মিথ্যাচার, অপপ্রচার, মানুষকে বিভ্রান্ত করা কোনোভাবেই রাজনীতির অংশ হতে পারে না।

শুক্রবার (৩ ফেব্রুয়ারি) সকালে চাঁদপুর সার্কিট হাউসে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, মৌলবাদ, সাম্প্রদায়িকতা ও ধর্মের ভিত্তিতে মানুষের ভেদাভেদ তৈরি রাজনীতি স্মার্ট হতে দেবে না। তাই যারা এখনো অপরাজনীতির চর্চা করেন, তাদেরও সঠিক রাজনীতিতে ফিরে আসতে হবে।

তিনি বলেন, শিক্ষা প্রতিষ্ঠানের সমস্ত বই ২৫ তারিখের মধ্যে দিয়ে দেওয়ার কথা ছিল। তবে এখনো যারা বই পায়নি সে বিষয়টি তিনি খতিয়ে দেখা হবে। ওয়েবসাইটে প্রত্যেকটি বই দেওয়া আছে। তাই যদি কোথাও কোনো ব্যত্যয় ঘটে তাহলে ওয়েবসাইট থেকে শিক্ষকরা পড়াবেন।

স্মার্ট বাংলাদেশের বিনির্মাণের বিষয়ে দীপু মনি বলেন, ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশে আমাদের সমস্ত সেবা, কাজ সেগুলো বিজ্ঞান ও প্রযুক্তি দিয়ে এগিয়ে যাবে। প্রতিটি মানুষ প্রযুক্তি ব্যবহারে দক্ষ হবে। প্রযুক্তি দিয়ে যত সেবা আছে সেই সমস্ত সেবাগুলো প্রতিটি মানুষের কাছে পৌঁছে যাবে এবং সেই প্রযুক্তির কারণে যত স্বচ্ছতা আছে, জবাবদিহিতা আছে সেগুলো নিশ্চিত হবে। স্মার্ট বাংলাদেশ মানে স্মার্ট নাগরিক, স্মার্ট সরকার, স্মার্ট রাজনীতি, স্মার্ট অর্থনীতি ও স্মার্ট সমাজ হবে। কৃষি শিক্ষা ও স্বাস্থ্য সেবাসহ প্রতিটি খাতে বিজ্ঞান ও প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করা হবে।

এসময় উপস্থিত ছিলেন চাঁদপুরের জেলা প্রশাসক কামরুল হাসান, পুলিশ সুপার মিলন মাহমুদ, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক তফাজ্জল হোসেন এসডু পাটওয়ারীসহ আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগ নেতারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :