December 4, 2023, 12:12 pm

মালয়েশিয়ায় জেল পালানো রোহিঙ্গা নিহতের ঘটনায় তদন্ত ও পলাতকদের গ্রেফতারের নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রীর

আশরাফুল মামুন, মালয়েশিয়া থেকে।।
মালয়েশিয়ায় বন্দি শিবির থেকে গত ২ দিন আগের ভোররাতে দরজা ভেঙ্গে পালিয়েছে প্রায় ৫২৮ রোহিঙ্গা বন্দী। বন্দীদের মধ্যে পুরুষ, নারী ও শিশু রয়েছেন যারা দীর্ঘদিন দেশটির ডিটেনশন সেন্টারে বিচারের অপেক্ষায় আটক রয়েছেন। পালিয়ে যাওয়ার সময় মহাসড়ক পার হওয়ার সময় গাড়ি চাপায় কখনও বলা হচ্ছে ১০ আবার কখনও বলা হচ্ছে ৬ জন রোহিঙ্গা নারী শিশু নিহত হয়েছেন। এ ঘটনায় ক্ষোভ জানিয়ে কিভাবে এ ঘটনা ঘটলো এই ঘটনার সুক্ষ্ম তদন্ত এবং বাকিদের গ্রেফতারের নির্দেশ দিয়েছেন মালয়েশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রী হামজা জয়নুদ্দিন।

শুক্রবার (২২ এপ্রিল) এ প্রতিবেদন লেখা পর্যন্ত পলাতক ৫২৮ জন রোহিঙ্গা নারী শিশুর মধ্যো ৪৩২ জন কে আটক পূনরায় আটক করার কথা জানিয়েছে দেশটির ইমিগ্রেশন বিভাগ। ইমিগ্রেশন বিভাগ আরো জানিয়েছে পলাতক রোহিঙ্গাদের ধরতে সারাদেশে জলে,স্থলে, জঙ্গলে চিরুনি অভিযান পরিচালনা করছে দেশটির যৌথ আইনশৃঙ্খলা বাহিনী। দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ মহাসড়কে চেকপোস্ট বসিয়ে তাদের গ্রেফতার করা হচ্ছে।
ইমিগ্রেশন ও পুলিশ জানিয়েছে পলাতক রোহিঙ্গাদের ব্যাপারে কারো কাছে কোন তথ্য তাকলে নিকটস্থ থানাতে যোগাযোগ করতে বলা হয়েছে।

দেশটির এম স্টার অনলাইন পোর্টালে প্রকাশিত খবরে বলা হয়েছে, ২০ এপ্রিল বুধবার ভোর ৪.৩০ টায় পেনাংয়ের সুঙ্গাই বাকাপের অস্থায়ী ইমিগ্রেশন ডিটেনশন ডিপো থেকে মোট ৫২৮ জন রোহিঙ্গা বন্দী পালিয়ে যায়। তবে কতজন রোহিঙ্গা মারা গেছে তা নিয়ে ধুম্রজাল সৃষ্টি হয়েছে। মালয়েশিয়ার গনমাধ্যাম দ্য স্টার অনলাইন বলছেন ১০ জন নিহত কিন্তু মালায় মেইল, সিনার হারিয়ান বলছে ৬ জন রোহিঙ্গা নিহত হয়েছে।
পেনাংয়ের পুলিশ প্রধান দাতুক মোহাম্মাদ সুহেলি মোহাম্মদ জেইন এই ঘটনায় বলেছেন, রোহিঙ্গারা পলায়নের সময় উত্তর-দক্ষিণ হাইওয়ে অতিক্রম করার চেষ্টা করেছিল তারা সকাল ৬.৫০ টার দিকে একটি গাড়ির সাথে ধাক্কা লেগে নিহত হয়। নিহতের মধ্যে নারী ও পুরুষ রয়েছে। নিহতদের মধ্যে দুইজন প্রাপ্তবয়স্ক পুরুষ, দুইজন প্রাপ্তবয়স্ক নারী, একজন মেয়ে এবং একজন ছেলে ছিল। ইমিগ্রেশন ৫২৮ রোহিঙ্গা পলায়নের কথা বললেও কিছু মিডিয়া বলছে ৬০০ থেকে ৭০০ জন পালিয়ে গিয়েছেন। এরা মালয়েশিয়ায় বিভিন্ন সময়ে গ্রেফতার হয়ে ডিটেনশন ক্যাম্পে আটক ছিলেন। মালয়েশিয়ায় লাখ লাখ রোহিঙ্গা শরনার্থী হিসেবে অবস্থান করছেন। তবে শরনার্থীদের মালয়েশিয়ায় কাজ করা নিষিদ্ধ।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :