September 21, 2021, 9:03 am

মিলল দ্বিতীয় বিশ্বযুদ্ধের বিরাট আকারের বোমা, ৮১ বছর পর ঘটল বিস্ফোরণ

আন্তর্জাতিক ডেস্ক : দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার একটি বোমা বিস্ফোরণ ঘিরে খবরের শিরোনামে চলে এল পোল্যান্ড। জানা গিয়েছে নৌবাহিনীর আধিকারিকেরা যখন এটিকে নিষ্ক্রিয় করার চেষ্টা করছিল সেসময় এই বিস্ফোরণ ঘটে। তবে সৌভাগ্যবশত কেউ ক্ষতিগ্রস্থ হননি।
সুইনস্কি শহরের বাইরের পিস্ট খালের কাছাকাছি এলাকায় এই বোমা উদ্ধার হয়। এরপরেই দ্রুত ৭৫০ লোককে সরিয়ে নিয়ে যাওয়া হয়। নাহলে কোনও বড় দুর্ঘটনা ঘটার আশঙ্কা ছিল।
জানা গিয়েছে, এখানে পাওয়া বোমাটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ব্রিটেনের রয়েল এয়ার ফোর্স (আরএএফ) ব্যবহৃত একটি টলবয় বোমা। যার ওজন ৫৪০০ কেজি। এই বোমার মধ্যে মোট ২৪০০ কেজি বিস্ফোরক ভর্তি ছিল। বোমাটি লম্বায় ছিল ১৯ ফুট।নৌবাহিনীর এক আধিকারিক জানিয়েছেন, ঐ বোমাটিকে বিস্ফোরণের জন্য জলের তলায় ১২ মিটার গভীরে নেওয়া হচ্ছিল। তবে জলের মধ্যেই সেটির বিস্ফোরণ ঘটে।
উল্লেখ্য, ১৯৪৫ সালে ব্রিটেনের রয়েল এয়ার ফোর্স (আরএএফ) এর ৬১৭তম স্কোয়াড্রন ল্যাঙ্কাস্টার থেকে ১৮টি বোমারু বিমান পাঠিয়েছিল। সেই সময়ে প্রায় ১২টি টলবয় বোমা ফেলা হয়। কিন্তু মনে করা হচ্ছে তখন একটি বোমা ফাটেনি। এমনকি এতদিনেও সেটি ফাটেনি। এবার নিষ্ক্রিয় করতে গিয়ে ফাটল ২য় বিশ্বযুদ্ধের সাক্ষী সেই বোমা।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই ক্যাটাগরির আরো সংবাদ:
BengaliEnglish