May 26, 2022, 5:23 am

মিশর বলছে, উত্তর সিনাইয়ে জঙ্গি হামলায় ১১ সেনা নিহত হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক।।
মিশরের সামরিক বাহিনী শনিবার জানিয়েছে, সিনাই উপদ্বীপের অশান্ত উত্তরাঞ্চলে জঙ্গি হামলায় একজন কর্মকর্তাসহ অন্তত ১১ সেনা নিহত হয়েছে।

এক বিবৃতিতে বলা হয়েছে, জঙ্গিরা সুয়েজ খালের পূর্বে একটি জল পাম্পিং স্টেশনে হামলা চালায়।
বিবৃতিতে বলা হয়, হামলাকারী জঙ্গিদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষ হয়। এতে বলা হয়, হামলায় আরও অন্তত পাঁচ সেনা আহত হয়েছে। তারা সিনাইয়ের একটি বিচ্ছিন্ন এলাকায় জঙ্গিদের ধাওয়া করছিল, এতে যোগ করা হয়েছে। উত্তর সিনাইয়ের দুই বাসিন্দা জানিয়েছেন, সুয়েজ খাল থেকে পূর্ব দিকে প্রসারিত ইসমাইলিয়া প্রদেশের কানতারা শহরে এই হামলার ঘটনা ঘটেছে।

উত্তর সিনাইয়ের মরুভূমিতে পালিয়ে যাওয়ার আগে জঙ্গিরা পাম্পিং সুবিধার পাহারাদার সৈন্যদের উপর অতর্কিত হামলা চালায়, বাসিন্দারা তাদের নিরাপত্তার জন্য নাম প্রকাশ না করার শর্তে কথা বলেছেন।

কোনো গোষ্ঠী শনিবারের অতর্কিত হামলার দায় স্বীকার করেনি, সাম্প্রতিক বছরগুলোতে মিশরীয় নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে সবচেয়ে মারাত্মক হামলার একটি।

গত সপ্তাহে, সন্দেহভাজন জঙ্গিরা উত্তর সিনাই শহরে বির আল-আব্দে একটি প্রাকৃতিক গ্যাস পাইপলাইন বিস্ফোরণ ঘটায়, এতে আগুন লেগে যায় কিন্তু কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

মিশর সিনাইয়ে একটি ইসলামিক স্টেট-নেতৃত্বাধীন বিদ্রোহের সাথে লড়াই করছে যেটি ২০১৩ সালে সেনাবাহিনী একজন নির্বাচিত কিন্তু বিভক্ত ইসলামপন্থী রাষ্ট্রপতিকে ক্ষমতাচ্যুত করার পরে তীব্র হয়েছে৷ জঙ্গিরা বেশ কয়েকটি আক্রমণ চালিয়েছে, প্রধানত নিরাপত্তা বাহিনী এবং খ্রিস্টানদের লক্ষ্য করে৷

২০১৮ সালের ফেব্রুয়ারি থেকে সিনাইয়ের প্রধান থিয়েটার অফ অপারেশনে এবং অন্যত্র জঙ্গি হামলার গতি কমে গেছে, যখন সামরিক বাহিনী সিনাইতে একটি বড় অভিযান শুরু করেছিল সেইসাথে নীল নদের বদ্বীপের কিছু অংশ এবং লিবিয়ার সাথে দেশের পশ্চিম সীমান্ত বরাবর মরুভূমি।

সিনাইয়ে জঙ্গিদের বিরুদ্ধে লড়াইটি মূলত জনসাধারণের কাছ থেকে আড়াল করা হয়েছে, সাংবাদিক, অনাবাসী এবং বাইরের পর্যবেক্ষকদের এলাকা থেকে নিষিদ্ধ করা হয়েছে। উপদ্বীপের দক্ষিণ প্রান্তে পর্যটন রিসর্টগুলি থেকেও দ্বন্দ্বকে দূরে রাখা হয়েছে।
সূত্র:The Guardian

Leave a Reply

Your email address will not be published.

     এই ক্যাটাগরির আরো সংবাদ:
BengaliEnglish