May 26, 2022, 5:08 am

যুক্তরাজ্যের নতুন ‘ইইউ-লাইটে’ যোগদানের জন্য ম্যাক্রোঁর পরিকল্পনায় টোরি ব্রেক্সিটার্স ফুঁসে উঠেছে

আন্তর্জাতিক ডেস্ক।।
ফ্রেঞ্চ প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁকে আজ ব্রেক্সিট-পরবর্তী ব্রিটেনকে একটি নতুন ‘ইউরোপীয় রাজনৈতিক সম্প্রদায়’-এর পরিকল্পনার সাথে ‘ব্রাসেলসের স্যাটেলাইট’ বানানোর চেষ্টা করার জন্য টোরি ব্রেক্সিটারদের দ্বারা উপহাস করা হয়েছিল।

ইউরোপীয় পার্লামেন্টে বক্তৃতা, গত মাসে তার পুনঃনির্বাচন থেকে নতুন করে, ফরাসি রাষ্ট্রপতি একটি নতুন ইইউ-শাসিত সংস্থার জন্য তার দৃষ্টিভঙ্গির রূপরেখা দিয়েছেন।

প্রস্তাবটি, যাকে ‘EU-lite’ বলা হয়েছে, এতে EU-এর সদস্য এবং অ-সদস্য উভয়ই অন্তর্ভুক্ত থাকবে।

মিঃ ম্যাক্রোঁ পরামর্শ দিয়েছিলেন যে ইউক্রেন ইউরোপীয় ইউনিয়নের সহযোগিতার বাইরের বলয়ের অংশ হতে পারে যখন এটি ব্লকের পূর্ণ সদস্যতার জন্য অপেক্ষা করছে।

ব্রিটেনের উল্লেখ করে, তিনি ইইউ থেকে ‘যারা চলে গেছে’ এমন একটি সংস্থার অংশ হওয়ার সম্ভাবনাও তুলে ধরেন।

যাইহোক, ফরাসি রাষ্ট্রপতির পরিকল্পনা ডাউনিং স্ট্রিট দ্বারা দ্রুত বাতিল করা হয়েছিল, যিনি জোর দিয়েছিলেন যে যুক্তরাজ্যের যোগদানের কোন পরিকল্পনা নেই।

এবং তারা ২০১৬ সালের ইইউ গণভোটে ইইউ ছাড়ার জন্য ব্রিটেনের পক্ষে প্রচারণা চালানো রক্ষণশীল এমপিদের ক্ষোভকেও প্ররোচিত করেছিল।

ইমানুয়েল ম্যাক্রোঁর প্রস্তাব, যাকে ‘ইইউ-লাইট’ বলা হয়েছে, এতে ইইউ-এর সদস্য এবং অ-সদস্য উভয়ই অন্তর্ভুক্ত থাকবে।

সোমবার স্ট্রাসবার্গে ইউরোপীয় পার্লামেন্টে বক্তৃতায় ফরাসি প্রেসিডেন্ট তার পরিকল্পনার কথা জানান

বরিস জনসনের সরকারী মুখপাত্র বলেছেন যে যুক্তরাজ্যের একটি ইইউ-লাইট গ্রুপে যোগদানের ‘কোন পরিকল্পনা নেই’, যোগ করে: ‘আমরা বিশ্বাস করি যে ব্রেক্সিটের পরে যুক্তরাজ্য আমাদের ইউরোপীয় অংশীদারদের সাথে সহযোগিতায় কাজ করার জন্য সর্বোত্তম অবস্থানে রয়েছে’

মিঃ ম্যাক্রোঁর মন্তব্য কনজারভেটিভ এমপি ডেভিড জোন্স (বাম) এবং অ্যান্ড্রু ব্রিজেন-এর ক্ষোভকে প্ররোচিত করেছিল

প্রাক্তন ব্রেক্সিট মন্ত্রী লর্ড ফ্রস্ট ইইউ ভোটের জন্য ‘আফসোস’ করা ম্যান্ডারিনদের বিস্ফোরণ ঘটান

প্রাক্তন ব্রেক্সিট মন্ত্রী ডেভিড ফ্রস্ট গণভোটের ছয় বছর পর পররাষ্ট্র দফতরের বেসামরিক কর্মচারীদের বিস্ফোরণ করেছেন যারা এখনও ব্রেক্সিটের জন্য ‘আফসোস’ করেছেন।

নাইজেল ফারাজের সাথে জিবি নিউজে উপস্থিত হয়ে তিনি বলেছিলেন যে চলে যাওয়ার প্রতি অনীহা ‘এখনও আছে’ যদিও এটি ২০১৬ সাল থেকে দুর্বল হয়ে পড়েছে কারণ ‘লোকেরা এই ধারণায় অভ্যস্ত হয়ে গেছে’।

‘আমি মনে করি সরকার এবং সিভিল সার্ভিসে লোকেরা এখন যা কঠিন খুঁজে পাচ্ছে তা হল, দায়িত্বে থাকা, আমরা যখন ইইউতে ছিলাম, আপনাকে ভাবতে হবে না,’ তিনি বলেছিলেন।

‘এখন, হঠাৎ করেই, আমাদের ভাগ্য তাদের নিজের হাতে, এবং তারা একটু দ্বিধায় ভুগছে, এটি সম্ভবত এই মুহূর্তে আমরা যে সমস্যাগুলি পেয়েছি তার কয়েকটিকে আন্ডারলাইন করছে।’

লর্ড ফ্রস্ট, যাকে বরিস জনসন একজন সহকর্মী বানিয়েছিলেন যাতে তিনি ব্রেক্সিট সেক্রেটারি হতে পারেন, তিনি স্বীকার করেছেন যে তিনি আজ হাউস অফ কমন্সের ‘আসল রাজনীতি’র জন্য হাউস অফ লর্ডসকে অদলবদল করতে প্রস্তুত – কিন্তু আগামীতে দাঁড়াতে অস্বীকার করেছেন – টোরিদের জন্য নির্বাচন।

গ্রীষ্মে নীল প্যারিশের খালি করা আসনটিতে একটি ভোট প্রত্যাশিত, যিনি ট্র্যাক্টরের জন্য তার ফোনে ইন্টারনেট সার্ফ করার সময় কমন্সে পর্নোগ্রাফি দেখার জন্য বহিষ্কৃত হওয়ার পরে পদত্যাগ করেছিলেন৷

পিয়ার, যিনি প্রাক্তন বস বরিস জনসনের অর্থনীতি পরিচালনার বিষয়ে স্পষ্টবাদী সমালোচক হয়ে উঠেছেন, বলেছেন: ‘আমি মনে করি না যে লর্ডস প্রকৃত রাজনীতি করার জন্য একটি বিশেষ উজ্জ্বল জায়গা। আমি মনে করি সত্যিকারের রাজনীতি করার জন্য আপনাকে কমন্সে থাকতে হবে, এটা স্পষ্ট।’

প্রাক্তন ব্রেক্সিট মন্ত্রী ডেভিড জোনস মেইলঅনলাইনকে বলেছেন যে মিঃ মারনের পরিকল্পনা ‘যুক্তরাজ্যে খুব খারাপভাবে গ্রহণ করা হবে’।

তিনি বলেন, ‘মানুষ শুধুমাত্র একটি স্ক্লেরোটিক ইউরোপীয় ইউনিয়নের কক্ষপথে আটকে যাওয়ার জন্য চলে যেতে ভোট দেয়নি।’

‘আমরা একটি বিশ্বব্যাপী দৃষ্টিভঙ্গি সহ একটি জাতি, ব্রাসেলসের উপগ্রহ নয়।’

সহকর্মী টোরি ব্রেক্সিটার অ্যান্ড্রু ব্রিজেন পশ্চিমা নিরাপত্তা সহযোগিতার জন্য বৃহত্তর তাত্পর্য হিসাবে ন্যাটোতে ব্রিটেনের সদস্যতার দিকে ইঙ্গিত করেছেন।

‘আমরা ইতিমধ্যেই অন্য একটি সংস্থার সদস্য যারা গত ৭০ বছর ধরে ইউরোপীয় গণতন্ত্রের নিরাপত্তা নিশ্চিত করেছে,’ তিনি মেলঅনলাইনকে বলেন।

এটাকে ন্যাটো বলা হয় এবং আমরা এতে প্রধান অংশগ্রহণকারী। ফ্রান্স মাঝে মাঝে, এত বেশি না।’

কনজারভেটিভ ইউরোসেপ্টিক এমপিদের ইউরোপীয় রিসার্চ গ্রুপের চেয়ারম্যান মার্ক ফ্রাঙ্কোইস, মেলঅনলাইনকে বলেছেন: ‘ব্রিটিশ জনগণ বহু বছর ধরে নিজেদেরকে অদম্য ইইউ থেকে মুক্ত করেনি, শুধুমাত্র প্রেসিডেন্ট ম্যাক্রোঁর নির্দেশে এটিতে পুনরায় যোগদান করার জন্য। ‘ভ্লাদিমির পুতিনের কাছে তার সাম্প্রতিক প্যান্ডারিং এও ব্যাখ্যা করতে পারে কেন পূর্ব ইউরোপের দেশগুলি একটি উন্নত ইইউর জন্য তার পরিকল্পনার পক্ষে নয়।’

এদিকে, মিঃ ম্যাক্রোনের মন্তব্য সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, সিনিয়র কনজারভেটিভ ব্যাকবেঞ্চার এবং দীর্ঘদিনের ইউরোসেপ্টিক পিটার বোন একটি বমি ইমোজি ব্যবহার করেছেন, যোগ করেছেন: ‘সম্ভবত এই ধারণা সম্পর্কে আমার দৃষ্টিভঙ্গির সংক্ষিপ্তসার।’

ডাউনিং স্ট্রিট আজ বলেছে যে যুক্তরাজ্যের একটি ইইউ-লাইট গ্রুপে যোগ দেওয়ার ‘কোন পরিকল্পনা নেই’।

বরিস জনসনের সরকারী মুখপাত্র বলেছেন: ‘আমরা বিশ্বাস করি যে ব্রেক্সিটের পর যুক্তরাজ্য আমাদের ইউরোপীয় অংশীদারদের সাথে সহযোগিতায় কাজ করার জন্য সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে।’

গতকাল স্ট্রাসবার্গে ইউরোপীয় পার্লামেন্টে তার বক্তৃতায়, ফরাসি প্রেসিডেন্ট বলেছিলেন যে তিনি ‘আমি যাকে একটি ইউরোপীয় রাজনৈতিক সম্প্রদায় বলব’ তৈরি করার পক্ষে।’এই নতুন ইউরোপীয় সংস্থা গণতান্ত্রিক ইউরোপীয় দেশগুলিকে আমাদের মূল মূল্যবোধ মেনে চলার অনুমতি দেবে রাজনৈতিক সহযোগিতা এবং নিরাপত্তার জন্য একটি নতুন স্থান খুঁজে পেতে,’ তিনি যোগ করেছেন।’এতে যোগদান ইউরোপীয় ইউনিয়নের ভবিষ্যত সদস্যপদকে পূর্বাভাস দেবে না এবং যারা পরবর্তীতে ত্যাগ করেছে তাদের জন্য এটি বন্ধ হবে না।’

দিনের পরের দিকে বার্লিনে একটি ভ্রমণের সময়, মিঃ ম্যাক্রন নিশ্চিত করেছেন যে ব্রিটেনকে নতুন সম্প্রদায়ে ‘পুরো জায়গা নেওয়ার’ জন্য আমন্ত্রণ জানানো হবে।

তিনি স্বীকার করেছেন যে ইউক্রেনের ইইউতে যোগদানের ইচ্ছা কয়েক দশক সময় নিতে পারে, তাই নতুন সংস্থা একটি স্টপ-গ্যাপ পরিমাপ হিসাবে কাজ করতে পারে।
“ইউক্রেন তার লড়াই এবং সাহসের দ্বারা ইতিমধ্যেই আমাদের ইউরোপের, আমাদের পরিবারের, আমাদের ইউনিয়নের আন্তরিক সদস্য,” মিঃ ম্যাক্রন বলেছিলেন।

‘এমনকি যদি আমরা আগামীকাল এটিকে প্রার্থীর মর্যাদা প্রদান করি, আমরা সবাই পুরোপুরি জানি যে এটিতে যোগদানের অনুমতি দেওয়ার প্রক্রিয়াটি সত্যিই বেশ কয়েক বছর, সম্ভবত কয়েক দশক সময় লাগবে।।’
সূত্র :Daily Mail

Leave a Reply

Your email address will not be published.

     এই ক্যাটাগরির আরো সংবাদ:
BengaliEnglish