September 21, 2021, 8:16 am

যুক্তরাষ্ট্রের ব্রিটিশ প্যালেস থেকে সাড়ে ৯ কোটির স্বর্ণের টয়লেট চুরি

আন্তর্জাতিক ডেস্ক :  যুক্তরাজ্যের ব্লেনহেইম প্যালেস থেকে ১৮ ক্যারেট স্বর্ণ দিয়ে তৈরি একটি টয়লেট চুরি হয়েছে। দেশটির উডস্টোকের ‘রাজকীয়’ ওই বাড়ি থেকে সিঁধ কেটে একটি গ্যাং সেটি চুরি করেছে। ব্রিটিশ পুলিশের থেমস ভ্যালি বিভাগের বরাতে এক প্রতিবেদনে এই চুরির খবর জানিয়েছে বিবিসি।
বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, ইতালির শিল্পী মোওরিজিও ক্যাট্টেলানের প্রদর্শনীর অংশ হিসেবে গত বৃহস্পতিবার এটি খোলা হয়। আমেরিকা নামের ওই টয়লেটটির এখনও কোনো খোঁজ পাওয়া না গেলেও ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে ৬৬ বছর বয়স এক ব্যক্তিকে আটক করা হয়েছে।
আরেক ব্রিটিশ দৈনিক ডেইলি মিরর বলছে, টয়লেটটির মূল্য ১ মিলিয়ন পাউন্ডেরও বেশি। বাংলাদেশি মুদ্রায় যা সাড়ে নয় কোটি টাকার সমান। অষ্টাদশ শতাব্দীতে নির্মিত প্যালেসটি বিশ্ব ঐতিহ্যের অংশ এবং যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিলের জন্মভূমি। তদন্তের জন্য এটি আপাতত বন্ধ রয়েছে।
পুলিশের গোয়েন্দা পরিদর্শক জেস মিলনে বিবিসিকে বলেছেন, ‘স্বর্ণ দিয়ে তৈরি উচ্চমূল্যের টয়লেটটি যেটি শিল্পকর্ম হিসেবে বিবেচিত সেটি চুরি হয়েছে। প্যালেসে সেটি প্রদর্শনের জন্য উন্মুক্ত করা হয়েছিল। ভবনটি খোঁড়ার কারণে বেশ ভালো রকমের ক্ষতি হয়েছে এবং পানি প্রবাহিত হচ্ছে।’

তিনি আরও বলেন, ‘আমরা ধারণা করছি, একদল দুষ্কৃতিকারী যখন এই অপকর্মটি করতে দুটি বাহন ব্যবহার করেছে। এখন পর্যন্ত শিল্পকর্মটি উদ্ধার করা যায়নি। কিন্তু আমরা সেটি খুঁজে বের করতে তদন্ত চালাচ্ছি। আর যারা এই ঘটনার সঙ্গে জড়িত তাদেরকে বিচারের মুখোমুখি করা হবে।’
ব্লেনহেইম প্যালেসের টুইটার বার্তায় জানানো হয়েছে, ‘যেকোনো ধরনের অপ্রত্যাশিত ঘটনা ঠেকাতে আগামী কয়েকঘন্টা এটি বন্ধ রাখা হবে।’ ২০১৭ সালে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অফার করা হয়েছিল বলেও জানিয়েছে বিবিসি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই ক্যাটাগরির আরো সংবাদ:
BengaliEnglish