February 1, 2023, 5:59 pm

রোহিঙ্গা গণহত্যাকে যথাযথ স্বীকৃতি দেয়ার জন্য মার্কিন সরকারের প্রশংসা ব্যক্ত করেছে ঢাকা

ঢাকা জাতিসংঘে রোহিঙ্গা সংক্রান্ত বিভিন্ন রেজোল্যুশনে সমর্থন এবং রোহিঙ্গা গণহত্যাকে যথাযথ স্বীকৃতি দেয়ার জন্য মার্কিন সরকারের প্রশংসা ব্যক্ত করেছে।
চার দিনের সফরে ঢাকায় আগত যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল-এর সিনিয়র ডিরেক্টর ফর সাউথ এশিয়া রিয়ার এডমিরাল এইলিন লওবাশের এখানে পররাষ্ট্র সচিব (সিনিয়র সচিব) রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেনের সাথে সোমবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় স্বাক্ষাত করেন। এ সময় এ প্রশংসা ব্যক্ত করা হয়। বৈঠককালে সিনিয়র ডিরেক্টর এইলিন লওবাশের গণহত্যা থেকে পালিয়ে আসা দশ লক্ষেরও বেশি জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের বাংলাদেশে প্রবেশের অনুমতি ও আশ্রয় প্রদানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী ও দৃঢ় সিদ্ধান্তের আন্তরিক প্রশংসা করেন।
এই বৃহৎ জনগোষ্ঠীর দৈনন্দিন চাহিদা পূরণের জন্য প্রচুর সম্পদের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে, তাঁরা রোহিঙ্গাদের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের আরো সহায়তার বিষয় নিয়ে আলোচনা করেন।
এছাড়াও, তাঁরা পারস্পরিক স্বার্থ ও অগ্রাধিকার সংক্রান্ত বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয় বিশেষ করে মানবিক সহায়তা, রোহিঙ্গা প্রত্যাবাসন ও পুনর্বাসন, প্রতিরক্ষা সহযোগিতা, ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটেজি, উন্নয়ন সহযোগিতা, সমুদ্র বিষয়ক নিরাপত্তা, , আইন প্রয়োগকারী সংস্থাসমূহ শক্তিশালীকরণ, সাইবার নিরাপত্তা ইত্যাদি বিষয়ে আলোচনা করেন।
এ বৈঠকে উপস্থিত ছিলেন ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল এর ডিরেক্টর ফর সাউথ এশিয়া রিজিওনাল এফেয়ার্স কর্ণেল ব্রায়ান লুটি এবং যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের সাউথ, সেন্ট্রাল এশিয়া ব্যুরোর অফিস ফর নেপাল, শ্রীলংকা, বাংলাদেশ- এর ডিরেক্টর স্কট আরবম, ঢাকাস্থ মার্কিন দূতাবাসের ডেপুটি চিফ অফ মিশন মিজ হেলেন লাফাভ, এবং পলিটিক্যাল সেকশনের চিফ আরটুরো হাইনস এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (মেরিটাইম এফেয়ার্স ইউনিট) মো: খুরশেদ আলম, মহাপরিচালক (আমেরিকাস) নাঈম উদ্দীন আহমেদ, মহাপরিচালক (মিয়ানমার) মিয়া মো: মাইনুল কবির, মহাপরিচালক (উত্তর আমেরিকা) মাসুদুল আলম, পরিচালক (আমেরিকাস) হাসান আব্দুল্লাহ তৌহিদ।
গতকাল ৮ জানুয়ারি মার্কিন প্রতিনিধি দলটি কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। প্রতিনিধিদল রোহিঙ্গা ক্যাম্পে শিক্ষা ও সংস্কৃতি চর্চার সুযোগসহ অন্যান্য সুবিধাদি পরিদর্শন করেন। এছাড়াও সোমবার অপরাহ্নে প্রতিনিধিদল বাংলাদেশ ইন্সটিটিউট অফ ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজে একটি গোলটেবিল বৈঠকে অংশগ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published.

     আরও সংবাদ :