April 19, 2024, 4:07 pm

সফল নির্বাচনের জন্য রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপ গুরুত্বপূর্ণ : সিইসি

রাজনৈতিক দলগুলোর মধ্যে পারস্পরিক সংলাপ ও সমঝোতার ওপর গুরুত্বারোপ করে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছেন, একটি সফল নির্বাচনের জন্য রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপ অত্যন্ত গুরুত্বপূর্ণ।
তিনি বলেন, ‘রাজনৈতিক দলের মধ্যে ডায়ালগ একেবারেই হচ্ছে না, আমরা দেখছি। এটা হওয়া প্রয়োজন বলে আমরা মনে করি। আমরা চাই দলগুলোর মধ্যে সমঝোতা হোক এবং সংলাপ চলুক। কারণ আমরা রাজনীতিতে জড়িত হতে চাই না। কিন্তু রাজনীতিবিদদের কাছ থেকে, রাজনৈতিক নেতৃত্বের কাছ থেকে আমাদের আবশ্যক সহায়তা প্রত্যাশা করি।’
আজ নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে সিইসি বলেন, নির্বাচনি মাঠে ভারসাম্য আনতে হবে দল ও প্রার্থীর অংশগ্রহণের মধ্য দিয়ে। কেন্দ্রে কেন্দ্রে দলগুলোর প্রার্থীরা এজেন্ট দিয়ে ভারসাম্য তৈরি না করলে পুলিশ-মিলিটারি দিয়ে সব সময় নির্বাচনকে সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য করা সম্ভব হবে না।
রাজপথে শক্তি দেখিয়ে নির্বাচন সুষ্ঠু করা যাবে না উল্লেখ করে তিনি বলেন, প্রধান নির্বাচন কমিশনার হিসেবে আমি বলবো, রাজপথে শক্তি প্রদর্শন করে, রাজপথে শক্তি দেখিয়ে, সত্যিকারের যে গণতান্ত্রিক নির্বাচন সেটা হবে না। আপনাদের নির্বাচনে আসতে হবে। নির্বাচনের মাঠে নির্বাচনের নীতি, বিধি রয়েছে। সে অনুসারে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে। নির্বাচনের মাঠে এসে কার্যকর প্রতিদ্বন্দ্বিতা করে ভারসাম্য তৈরি করতে হবে।
রাজনৈতিক নেতাদের উদ্দেশ্যে সিইসি বলেন, রাজনৈতিক দলগুলোর প্রজ্ঞা রয়েছে; উনারা চিন্তা করবেন। রাজপথে শক্তি প্রদর্শনের মাধ্যমে সুন্দর নির্বাচন হবে এটা আমি বিশ্বাস করি না। সব দলগুলো বলতে চাচ্ছে, রাজপথে দেখা হবে, রাজপথে শক্তি পরীক্ষা হবে। রাজপথে শক্তি দেখিয়ে সত্যিকারের যে গণতান্ত্রিক নির্বাচন সেটা হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :