December 9, 2021, 1:26 am

সাংস্কৃতিক সন্ধ্যায় কুচিপুড়ি নৃত্য

বিবেক রায় : কলকাতার বীরভূম জেলার কচুজোড় গ্রামে শ্রী শ্রী মা সারদা সন্তান সংঘের পরিচালনায় ৪০ তম বর্ষের শ্যামা পুজা অনুষ্ঠিত হয়ে গেলো। উদ্বোধন করেছেন সিউড়ির সম্মাননীয় বিবধায়ক বিকাশ রায়চৌধুরী মহাশয়। দ্বিতীয় দিনের শুভ সাংস্কৃতিক সন্ধ্যায় ‘মেঘমল্লার’ অল ইন্ডিয়া কালচারাল আকাদেমি অনুমোদিত ‘নটরাজ’ কলা কেন্দ্রের পরিচালনায় একটি নৃত্যানুষ্ঠান অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানের শুভ সূচনায় ‘মেঘমল্লার’ একাদেমী’র রেজিস্টারার সুচেতা লাহিড়ী মিত্র আন্তর্জাতিক মানের কুচিপুড়ি নৃত্য শিল্পী যিনি বিশ্বের নানান প্রান্তে তাঁর শাস্ত্রীয় নৃত্য কুচিপুড়ি পরিবেশন করেছেন। অর্জন করেছেন অজশ্র পুরস্কার – সম্মান। নৃত্যম কলা কেন্দ্রের অধ্যক্ষা , তৈরী করেছেন মেঘমল্লার অল ইন্ডিয়া কালচারাল আকাদেমি। তাঁর গবেষণার বিষয় শাস্ত্রীয় নৃত্য ও মানবাধিকার। শাস্ত্রীয় কুচিপুড়ি একটি ট্রাডিশনাল প্লেট আইটেম প্লেটের উপর দাঁড়িয়ে নৃত্য পরিবেশন দর্শক মন্ডলীর মন কাড়ে।
নৃত্য পরিবেশন করেন নটরাজ কলা কেন্দ্রের ছাত্র ছাত্রীগণ। অংশগ্রহণে ছিলেন অর্ণবি , ঐশী , এষা , চন্দ্রিমা , পুষ্পিতা প্রাপ্তি , অনন্যা , দেবপ্রিয়া , নম্রতা , মলি , জয়রাজ।
সারদা সংঘের পক্ষ থেকে নটরাজ কলা কেন্দ্রের অধ্যক্ষা সম্বর্ধিত হন। অনুষ্ঠান মঞ্চ থেকে পুস্পস্তবক মেমেন্টো উত্তরীয় তুলে দেন অধ্যক্ষা শিপ্রা মুখার্জী মহাশয়াকে।
এমন একটি সাংস্কৃতিক সন্ধ্যা উপহার দেওয়ার জন্য ভূয়সী প্রশংসা করেন এলাকার সংস্কৃতি প্রিয় মানুষ জন। অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন কবি ও সাহিত্যিক , সংগ্রাম মিত্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই ক্যাটাগরির আরো সংবাদ:
BengaliEnglish