October 22, 2021, 11:47 am

সাম্প্রতিক-চলমান সময় ও শারদীয় দুর্গোৎসব

রাশিদা-য়ে আশরার, কবি ও সাহিত্য সম্পাদক দৈনিক পদ্মা সংবাদ।

প্রকৃতিতে চলছে হেমন্তকাল পাকা ধানে মই লাগিয়ে, নতুন ধানের পিঠা, পূজা পার্বণ ও শারদীয় দূর্গা পূজা, হিন্দু ধর্মালম্বীদের জন্য সবচেয়ে বড় আনন্দ উৎসব। ঢাক ঢোল, বাঁশির শব্দে সরব আশেপাশের পরিবেশ। আশ্বিন শেষ তবুও গরম একটুও কমেনি,রোদ ঝলমল প্রকৃতিতে এখনো তীব্র গরম মাঝে মাঝে মেঘের ঘনঘটা-তবুও কমছে না গরম। ঘর্মাক্ত কর্মক্লান্ত শরীর,মগজটা ও কিঞ্চিৎ পেকে যায় চরম গরমে; আবহাওয়া টা বেশ অসহনীয়, তার মধ্যে বিগত দেড় বছর ধরে করোনার উত্তাল তাণ্ডব-গৃহবন্দী মানুষ যেন ছিল নিয়তি নামক সাবজেলে, সবং সবেমাত্র মুক্তি মিলেছে দফায় দফায় লকডাউনের হাত থেকে।

জীবনের এই ছোট্ট পরিসরে অনেক কাজ,দায় দায়িত্ব- মানুষ ব্যস্ত আর ব্যস্ত… সবাই একটা মোহের পিছনে দাপিয়ে বেড়াই, ছুটছে অর্থ পিপাসু ভোগবিলাসী মানুষ কেউ দু’মুঠো অন্ন সংস্থানের জন্য প্রতিনিয়ত তলিয়ে যাচ্ছে সংসার সীমান্তে-জীবনের সাথে যুদ্ধ করতে করতে অবশেষে পৌঁছে যায় জীবনের শেষ ঘরে কেউ ভোগ বিলাসিতা,আরাম-আয়েশে কাটাতে ব্যতিব্যস্ত, খাচ্ছে ব্রিজ কালভার্ট, রাস্তাঘাট, ত্রাণের দ্রব্যাদি ও ছাড়ে না, করোনার চাল-ডাল, তেলে ও নজর এড়ায়নি ওদের-অর্থ পিপাসু ভোগ বিলাসী মানুষের কু মতলবের শিকার অসহায় দরিদ্র মানুষ!

হাজারো প্রশ্ন মনকে করে ক্ষতবিক্ষত, ঘৃণার ঢেউ উথাল পাথাল করে, বিবেকের তীর- জেগে ওঠে প্রতিবাদী রক্ত! নব চেতনায় উদ্দীপ্ত হয় লড়াই করতে ইচ্ছা করে অসাধু চক্রের অমানুষ গুলোর বিরুদ্ধে,
তবুও সকল কথা আটকে যায় চার দেয়ালের মাঝে চাপা পড়ে যায় অন্যায় অনিয়ম দুর্নীতি। ভয়াবহ
পরিস্থিতিতে মনে প্রশ্ন জাগে – অসহায় মানুষগুলোর আর্তনাদ আহাজারি, ক্ষুধার তীব্র জ্বালায় কি ভারী হবে না এই পৃথিবীর বাতাস,ওদের লাগামহীন পাপের বোঝা কি শেষ হবে না কখনো?

অভিশপ্ত হয়ে ছোবল মারবে না বিষাক্ত সাপের ন্যায় ফণা তুলে-বিষে নীল হবে না ওদের দেহ?

সেই আগুনের লেলিহান শিখা ওরা জ্বলবে অনন্ত কাল?

সৃষ্টিকর্তা দেখছেন ঘরের দরজা বন্ধ করা পাপ গুলোকে। ইতিপূর্বে বহু জাতিকে তিনি ধ্বংস করেছেন সমূলে; ইতিহাস নিরবে গোপনে গোপনে কথা বলে- কারুন কে মাটির নিচে তার বিশাল সাম্রাজ্য সহ দাবিয়ে দিয়েছেন- আল্লাহ তায়ালার আদেশ অমান্য করে- যাকাত দানে অস্বীকৃতি জানানোর কারণে!

ফেরাউনকে পানিতে তার সৈন্য বাহিনী সহ ডুবিয়ে
মেরেছিলেন মুসা নবীর সাথে অবমাননা করার দায়ে!
সমকামীতা ও অবাধ যৌনাচার মিশরের নীলনদে লোহিত সাগর বা মৃত সাগর খ্যাত বালির দ্বীপে পরিণত করেছিলেন সেখানকার অধিবাসীকে!
আর প্রকৃষ্ট উদাহরণ এখন মানুষের হাতের কামাই গোটা বিশ্ব করোনার উত্তাল ঝড়ের কবলে- সর্ব শান্ত প্রায় মানুষের পাপ জমে জমে!

সৃষ্টিকর্তার ক্রোধ মানুষের অজানা আর জানা থাকলেও মানুষ বেখবর; পৃথিবীর জীবনের কথা ভাবতে ভাবতে মানুষ আর অনন্তকালের জীবনের প্রতি উদাসীন…আসুন আর একবার নিজেকে চিনি, নিজের আত্মাকে শুদ্ধ করি-একমাত্র ক্ষমা আর দোয়া ছাড়া এই ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগ আমাদের জীবন থেকে হয়তো কোনদিন সমূলে শেষ হবে না- হাই মানবজীবন থাকতে আসেনি কেউ অনন্ত কাল…এ পৃথিবী থেকে কোনকিছুই নিয়ে যাওয়ার সুযোগ নেই শুধুমাত্র তার ভাল কাজ অনেক আমল ছাড়া-অনুধাবন করি অন্তর আত্মা দিয়ে,
সৃষ্টিকর্তা সকলকে জানার বোঝার তৌফিক দান করুন আমিন।

২০২১

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই ক্যাটাগরির আরো সংবাদ:
BengaliEnglish