December 3, 2022, 2:09 am

স্থূলতা ও কিডনির রোগে কামাল করে গ্রিন কফি, কীভাবে তৈরি হয়?

দৈনিক পদ্মা সংবাদ।
Visit for latest bangla news24/7
www.padmasangbad.com
দেশ-বিদেশের জনপ্রিয় একটি অনলাইন নিউজ পোর্টাল।

গ্রিন কফি খাওয়ার প্রবণতা বাড়ছে
রয়েছে বহু উপকার
জেনে নিন কী কী লাভ
ব্ল্যাক কফির কথা নিশ্চয় অনেকেই জানেন। অনেকেই বেশ আয়েশ করে ব্ল্যাক কফি খান। এর গুণাগুণের সঙ্গেও পরিচিত। তবে আজকাল মানুষের মধ্যে গ্রিন কফি (Green Coffee) খাওয়ার প্রবণতাও দ্রুত বাড়তে শুরু করেছে। এটি তৈরি করতে গাছের সবুজ রঙের বীজ ব্যবহার করা হয়। প্রথমে বীজগুলোকে আলাদা করে শুকিয়ে নেওয়া হয়। তারপর সেগুলিকে পিষে নিয়ে গ্রিন কফি পাউডার তৈরি করা হয়। গ্রিন কফির এমন অনেক উপকারিতা রয়েছে যা জানলে অবাক হয়ে যাবেন। গ্রিন কফি স্থূলতা, রক্তচাপ সহ অনেক শারীরিক সমস্যা থেকে মুক্তি দেয়। এতে রয়েছে এমন অনেক ধরনের পুষ্টি উপাদান যা শরীরকে সুস্থ রাখে। তাহলে চলুন জেনে নেওয়া যাক কীভাবে শরীরে কাজ করে গ্রিন কফি।

গ্রিন কফির উপকারিতা
১. ভুল খাদ্যাভ্যাসের কারণে আজকাল অনেক মানুষের দেহেই দেখা যায় স্থূলতা (Obesity)। তবে গ্রিন কফি শরীরের মেদ দ্রুত কমিয়ে দেয়। কারণ এতে রয়েছে অ্যান্টিওবেসিটি ফ্যাক্টর এছাড়াও এতে প্রচুর পরিমাণে ম্যাক্রো নিউট্রিয়েন্ট এবং কার্বোহাইড্রেট পাওয়া যায়, যার কারণে পেট ভরা থাকে। ফলে বেশি ক্ষুধা অনুভব হয় না ও মোটা হয়ে যাওয়ার সম্ভাবনাও থাকে না।

২. একটি গবেষণা অনুযায়ী, এটি রক্তচাপের রোগীদের ক্ষেত্রে ওষুধের মতো কাজ করে। এটি খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে (Blood Pressure Control) থাকে। এটি হার্ট অ্যাটাক এবং ক্রনিক কিডনি ফেলিওরের (Chronic Kidney Failure ) মতো বিপজ্জনক রোগের ঝুঁকিও অনেকটাই কমিয়ে দেয়।

৩. গ্রিন কফিকে এনার্জি বুস্টার (Energy Booster) হিসাবেও ব্যবহার করা যেতে পারে। এতে প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেল পাওয়া যায়। গ্রিন কফিতে ক্যাফেইন থাকে, যার কারণে এটি মাথাব্যথার উপশম করে। এতে থাকা ক্যালসিয়াম হাড়ও মজবুত করে। তাছাড়াও মানসিক চাপ কমাতে বিশেষভাবে সাহায্য করে গ্রিন কফি। তাই কাজের চাপ অতিরিক্ত বেড়ে গেলে গ্রিন কফি খান। উপকার পেতে পারেন।
সুত্রঃ আজতাক।

Leave a Reply

Your email address will not be published.

     আরও সংবাদ :