July 21, 2024, 6:59 am

বিদায় মাহে রমজান ও শেষ দশক!

রাশিদা-য়ে আশরার।

পবিত্র মাহে রমজান সিয়াম সাধনা ও আত্মশুদ্ধির মাস। পৃথিবীর সব পুরস্কার সৃষ্টিকর্তা একটি প্রক্রিয়ার মধ্যে দিয়ে থাকেন শুধু রমজানের পুরস্কার সঙ্গে সঙ্গে এবং নিজের ইচ্ছায় দিয়ে থাকেন। সারাবছর নিজেদের ইচ্ছামত আমরা চলি কিন্তু আসুন এই পবিত্র মাসের শেষ দশকে সঁপে দেই প্রভুর সান্নিধ্যে লাভের আশায়; কাটাই ইবাদতের মধ্যে নিমগ্ন-নিমজ্জিত বা মত্ত থেকে!

তাৎপর্যপূর্ণ ও মহিমান্বিত কেন এই মাস তা আমরা কমবেশি সকলেই জানি। এ মাসেই শ্রেষ্ঠ ও শেষ নবী হযরত মুহাম্মদ (সাঃ) এর উপর পবিত্র কুরআন নাযিল হয়! রমজানের এই মাসের শেষ ভাগে শব-ই কদরের রাত; হাজার মাসের ইবাদত অপেক্ষা শ্রেষ্ঠতম!

এই শেষ দশকে অনেকেই ইত্তেকাফ করছেন, অর্থাৎ সকল কাজ বাদ দিয়ে শুধু জায়নামাজে কাটিয়ে দিচ্ছেন দিবারাত্রি। আর যাদের অসুস্থতা বা রুটি-রুজি, চাকুরী বা ব্যবসার কারণে সম্ভব নয়, তবুও যথাসম্ভব ইবাদত-বন্দেগিতে রাত পার করতে পারেন।
আজ ২১-শে রমজান শেষ হলো এভাবে প্রত্যেক বিজোড় রাত্রে রমজানের শেষ পর্যন্ত শবে-ই কদর তালাশ করুন!

আল্লাহ রমজান মাসে শয়তান কে বেঁধে রাখেন, মুক্তির খুশবু ছড়ান এবং কবরবাসী গণের আজাব বন্ধ দেন।

এই রমজান থেকেই আসুন নিজেদেরকে একটু হলেও বদলে ফেলি। ধর্মীয় অনুশাসন মেনে চলার চেষ্টা
করি, ও বান্দার প্রতি পালনকর্তার হক আদায়ের লক্ষ্যে মনোযোগী হই, শুকরিয়া আদায় করি।
“সৃষ্টির সেরা জীব মানুষ”কাজেই শ্রেষ্ঠত্বের দায়িত্ব আমৃত্যু। এ জগত সংসারে আমরা ভালো-মন্দ যে কাজ করবো তাঁরই ফলাফল পাব অনন্তকালের জীবনে।
তাই আসুন নিজের রুহ বা আত্মাকে সংযমের মাধ্যমে উন্নত জীবন গড়ি।
নিজে উন্নত জীবন ও পরিবার গঠন করতে পারলে, বংশ পরম্পরায় গড়ে উঠবে আমাদের আগামী প্রজন্ম; প্রজন্ম থেকে প্রজন্ম- তথা একটি উন্নত জাতি ও দেশ।

নিজেদের শরীরকে শুধু না সাজিয়ে রুহুকে পাপমুক্ত করে নেই! রমজানের প্রতিটি মুহূর্ত মূল্যবান, শেষ দশক কদর রাতের সন্ধানে আরো বেশি গুরুত্বপূর্ণ! আসুন নিজেদের দোষ ও ভুলগুলোকে স্বীকার করি ক্ষমা চেয়ে নেই এই রমজানেই। কারণ এই রমজান যারা পেয়েছে আগামী রমজান নাও পেতে পারেন। আবার গত রমজান যারা পেয়েছিল তারা এ রমজানে নেই, এই হচ্ছে আমাদের দুনিয়ার জীবন।

সময় ফুরিয়ে গেলে জীবনের বেলাভূমিতে কোন কিছুই কাজে আসবে না, বেঁচে থাকবে এবং সঙ্গে যাবে শুধু নেক আমল এবং কৃতকর্ম। সকলের উন্নত জীবন এবং ভালো মৃত্যু হোক এই দোয়া ও কামনা করি সবাই সবার জন্য। আল্লাহ তাআলা সকলকে হেদায়েত দান করুন-জানার বোঝার ও মেনে চলার তৌফিক দান করুন আমীন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :