May 24, 2024, 3:57 pm

সাভারে মোমবাতি প্রজ্বলনে রানা প্লাজা ট্রাজেডিতে নিহত শ্রমিকদের স্মরণ করলেন তাদের স্বজন ও বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতা-কর্মীরা

অনলাইন ডেস্ক।।
মোমবাতি প্রজ্বলনে রানা প্লাজা ট্রাজেডিতে নিহত শ্রমিকদের স্মরণ করলেন তাদের স্বজন ও বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতা-কর্মীরা।

আজ শনিবার সন্ধ্যায় সাভারের রানা প্লাজার সামনে অবস্থিত অস্থায়ী বেদিতে এই মোমবাতি প্রজ্বলন কর্মসূচি পালন করা হয়। এসময় নিহতদের স্মরণে ১ মিনিট নিরবতা পালন করা হয়। শ্রমিকদের পরিবার ও শ্রমিক সংগঠনগুলোর পক্ষ থেকে নিহতদের আত্মার মাগফেরাত কামনার পাশাপাশি রানা প্লাজার ট্রাজেডির সঙ্গে জড়িতদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিতের দাবি জানানো হয়।

বাংলাদেশ গার্মেন্টস এন্ড শিল্প শ্রমিক ফেডারেশনের সভাপতি রফিকুল ইসলাম সুজন বলেন, প্রতি বছর এই দিনে আমরা নিহতদের স্বরণে বিভিন্ন কর্মসূচি পালন করি। সেই সঙ্গে কিছু দাবি আমরা তুলে ধরি। আমাদের দাবির মধ্যে আছে, ২৪ এপ্রিলকে জাতীয়ভাবে শ্রমিক শোক দিবস ঘোষণা করা, রানা প্লাজার সামনে স্মৃতিস্তম্ভ তৈরি করা, রানা প্লাজার জমি অধিগ্রহণ করে ক্ষতিগ্রস্ত ও আহত শ্রমিকদের পুনর্বাসনের ব্যবস্থা করা, দোষীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা এবং হতাহত শ্রমিকদের এক জীবনের আয়ের সমান ক্ষতিপূরণ নিশ্চিত করা। আমাদের এই দীর্ঘদিনের দাবির কোনোটাই বাস্তবায়ন করা হয়নি।

রানা প্লাজা ধসে নিহত শ্রমিক রাব্বির মা রাহেলা খাতুন দ্য ডেইলি স্টারকে বলেন, ছেলে হারানোর ৯ বছর পূর্ণ হলো কিন্তু আমারা বিচার পেলাম না। সরকার এখনো দোষীদের বিচার নিশ্চিত করতে পারেনি। দোষীদের ফাঁসির দাবি জানাই বলেই কান্নায় ভেঙে পড়েন রাহেলা খাতুন।

২০১৩ সালের ২৪ এপ্রিল সাভারে রানা প্লাজা ধসে নিহত হন অন্তত ১ হাজার ১৩৮ জন শ্রমিক, আহত হন ২ হাজার ৪৩৮ জন শ্রমিক।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :