July 22, 2024, 5:31 am

শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে ২৬ জুলাই, শনিবারের ছুটি বহাল

ঈদুল আজহা ও গ্রীষ্মকালীন অবকাশ উপলক্ষে শিক্ষাপ্রতিষ্ঠানে টানা ২০ দিনের যে ছুটি চলছে, তা কমিয়ে আনা হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান ২ জুলাইয়ের পরিবর্তে ২৬ জুন খোলার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের অধীন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে শুক্রবারের পাশাপাশি শনিবার সাপ্তাহিক ছুটি বহাল থাকবে।

বৃহস্পতিবার (২০ জুন) শিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছেন।

শিক্ষাপঞ্জি অনুসারে এবার পবিত্র ঈদুল আজহা ও গ্রীষ্মকালীন ছুটি শুরু হয়েছে ১৩ জুন, তা চলার কথা ছিল ২ জুলাই পর্যন্ত।

কবে থেকে শনিবারে ছুটি বহাল হবে, এ বিষয়ে সভায় উপস্থিত মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, ষষ্ঠ থেকে নবম শ্রেণির ষাণ্মাসিক মূল্যায়ন রুটিনে শনিবার পরীক্ষা রাখা হয়েছে। সে হিসেবে বলা যায়, এ মূল্যায়ন এবং এইচএসসি পরীক্ষা শেষে এটি কার্যকর হবে।

নতুন শিক্ষাক্রমের ষষ্ঠ থেকে নবম শ্রেণিতে ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন শুরু আগামী ৩ জুলাই। ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন চলবে ৩০ জুলাই পর্যন্ত।

এর আগে গত ২০ এপ্রিল মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) অধিদপ্তরের আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় সাপ্তাহিক ছুটি শনিবারও ক্লাস নেওয়ার অফিস আদেশ জারি করা হয়। এর পর গত ৪ মে থেকে প্রতি শনিবার ক্লাস নেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :