কারবালায় আশুরার অনুষ্ঠানে পদদলিত হয়ে ৩১ জনের মর্মান্তিক মৃত্যু

0
8

অনলাইন ডেষ্ক :
ইরাকের কারবালায় পবিত্র আশুরা উপলক্ষ্যে আয়োজিত তাজিয়া মিছিলে পদদলিত হয়ে ৩১ জনের মর্মান্তিক মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরও অন্তত শতাধিক ব্যক্তি। তবে, হতাহতের সংখ্যা চূড়ান্ত নয় জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে গণমাধ্যম সংস্থা আল জাজিরা জানিয়েছে, দেশটির দক্ষিণাঞ্চলীয় প্রদেশ কারবালায় আশুরার তাজিয়া মিছিলে অস্থায়ী একটি দেয়াল ভেঙে পড়ে। এ সময় হুড়োহুড়ি সৃষ্টি হলে দম আটকে এসব মানুষের মৃত্যু হয়।

সংবাদ মাধ্যমটি আরও জানায়, গেল কয়েক বছরের মধ্যে পবিত্র আশুরা পালনের সময় এটাই সবচেয়ে প্রাণঘাতীর ঘটনা।

প্রতিবছর ইরাকের রাজধানী বাগদাদ থেকে প্রায় একশো কিলোমিটার দূরে কারবালা শহরে লাখো শিয়া মুসলিম আশুরার মিছিলে যোগ দেয়। মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর দৌহিত্র ইমাম হোসেনের মৃত্যুবার্ষিকী পালনের অংশ হিসেবে লাখো মুসলমান সেখানে সমবেত হয়। প্রতিবারের ন্যায় এবারও মিছিলের সময় হঠাৎ করেই একটি দেয়াল ধ্বসে পড়ার খবরে সবাই আতঙ্কিত হয়ে ছোটাছুটি শুরু করে। এ সময় পদদলিত হয়ে ৩১ জনের মৃত্যু হয়।

৬৮০ খ্রিস্টাব্দে ইয়াজিদের বাহিনীর হাতে কারবালা প্রান্তরে নিহত হন হযরত মোহাম্মদ (সা.) এর দৌহিত্র। ইরাক, ইরান, আফগানিস্তান, পাকিস্তান, বাংলাদেশ, ভারত এবং বাংলাদেশসহ বিভিন্ন দেশের শিয়া মতালম্বীরা এই দিনটি প্রার্থনা ও শোক মিছিলের মধ্যে দিয়ে পালন করে থাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here